ঢাকা, বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

ইচ্ছেঘুড়ি

শিশুসাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকার

রক্তিম দাশ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০
শিশুসাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকার

বাংলা শিশুসাহিত্যের এক উল্লেখযোগ্য ব্যক্তিত্ত্ব যোগীন্দ্রনাথ সরকার। ছোটবেলায় অক্ষর চিনতে তার লেখা-অ-তে ‘অজগরটি আসছে তেড়ে’, আ-‘আমটি আমি খাবো পেড়ে’ পড়েনি এমন বাঙালি কমই খুঁজে পাওয়া যাবে।

তার লেখা ‘হাসিখুশি’ বইটি পড়ে আমরা অনেকেই বড় হয়েছি। তিনি বাংলা ভাষায় প্রথম ছড়ার সাহায্যে আমাদের অক্ষরের পরিচয় ঘটান। ছড়ার ছন্দে লেখা হওয়ায় তা পড়তে ছোটরা আনন্দ পায়, সহজেই মুখস্তও হয়ে যায়।

২৮ অক্টোবর (১২ কার্তিক ১২৭৩ বাংলা) তার জন্মদিন। তার জন্ম পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণা জেলার জয়নগরের নানার বাড়িতে। তার পড়াশোনা শুরু হয় জয়নগর স্কুলে। পরে বিহারের দেওঘর স্কুল থেকে এসএসসি পরীক্ষায় পাশ করে তিনি কলকাতার সিটি কলেজে ভর্তি হন। পরবর্তীকালে সিটি কলেজিয়েট স্কুলে মাসিক পনেরো টাকা বেতনে শিক্ষকতার কাজ শুরু করেন। সেই সময় থেকেই তিনি ছোটদের জন্যে লেখালেখিও শুরু করেন। বাংলা ১৩৪৪ সনের ১২ আষাঢ় সত্তর বছর বয়েসে তিনি প্রয়াত হন।

যোগীন্দ্রনাথ বুঝেছিলেন ছোটদের লেখা হতে হবে তাদের মন ভোলানোর উপযোগী। পাশাপাশি হতে হবে সচিত্র, বর্ণময়। তার সম্পাদিত ‘খুকুমণির ছড়া’ (১৮৯১) শিশু সাহিত্যের একটি উল্লেখযোগ্য সংকলন। শিশুসাহিত্য প্রকাশের জন্য ১৮৯৬ সালে তিনি প্রতিষ্ঠা করেন ‘সিটি বুক সোসাইটি’ (১৮৯৬) নামে একটি প্রকাশনা সংস্থা। সাহিত্যের পাশাপাশি শিশু পাঠ্যপুস্তকও লিখেছেন তিনি। ছোটদের জন্য লেখা তার বই এর সংখ্যা প্রায় ৭৮টি।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa