ঢাকা, শুক্রবার, ১ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

ইচ্ছেঘুড়ি

চোখে নয়, কানে দেখে ব্যাটবয়

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০
চোখে নয়, কানে দেখে ব্যাটবয়

‘ব্যাটম্যান’ তোমাদের অনেক প্রিয় একটি ছবি। ছবিতে যেমন ব্যাটম্যান আছে, তেমনি বাস্তবে আছে ব্যাটবয়।

তবে সে চোখে দেখে না, দেখে কানে। অনেকটা বাদুরের মতো করে চলাচল করে সে।

সাত বছর বয়সী এ বালকের নাম লুকাস ম্যুরে। বাবা মায়ের সঙ্গে লন্ডনেই থাকে। জন্ম থেকে অন্ধ হলেও সমবয়সী ছেলেমেয়ের মতোই সে চলাচল করতে পারে। খেলার মাঠে দৌঁড়ঝাপ করে, বাস্কেটবল খেলে, গাছেও উঠতে পারে।

শব্দের মাধ্যমে সে এই স্বাভাবিক জীবন-যাপন করছে বলে জানিয়েছে তার বাবা-মা। তাদের মতে বাদুর যেমন চলার পথে শব্দ ছুঁড়তে থাকে। ম্যুরেও তেমনই শব্দ করতে করতে চলাচল করে। কোনো বস্তুতে তার শব্দ প্রতিফলিত হয়ে ফিরে আসার উপর ভিত্তি করে সে পথ চলে। শব্দ দ্রুত ফিরে আসলে তার মনে হয় কাছেই কোনো বস্তু আছে আর দেরিতে ফিরে আসলে বস্তুটি দূরে আছে বলে সে নিশ্চিত হয়। একই সঙ্গে সামনের বস্তুর আকার আকৃতি সম্পর্কেও শব্দের মাধ্যমেই সে ধারণা পায়। এভাবে পথ চলতে খুব একটা সমস্যা হয় না বলে জানিয়েছে ম্যুরের মা।  

ম্যুরে ‘ওয়ার্ল্ড অ্যাকসেস ফর দ্যা ব্লাইন্ড চ্যারিটি’ সংস্থার প্রতিষ্ঠাতা ক্যালিফোর্নিয়ার দানিয়েল কিশ এর কাছ থেকে চলাচলের এ অভিনব পন্থা শিখেছে বলে জানা গেছে। উল্লেখ্য, দানিয়েল কিশ অন্ধ হওয়ায় তিনি নিজেও একই উপায়ে পথ চলেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa