ঢাকা, রবিবার, ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০, ২০ জিলকদ ১৪৪১

ইচ্ছেঘুড়ি

কমনওয়েলথ মাতালো সাত বছরের কেশব

তানিয়া আফরিন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৭-১০ ০৫:৩৫:৫২ পিএম
কমনওয়েলথ মাতালো সাত বছরের কেশব

কোকড়া চুলের মাথাটি দুলছে ছন্দের তালে তালে। ছোট ছোট হাতগুলো তবলার উপর নেচে বেড়াচ্ছে।

ছোট্ট মুখের হাসি আচ্ছন্ন করে রেখেছে টিভির পর্দায় চোখ রাখা কোটি কোটি দর্শকের।

বয়সটা এরকমই, মাত্র তো সাত বছর। পড়ছে দ্বিতীয় শ্রেণীতে। এই বয়সেই তবলাকে বশে এনেছে কেশব। জীবন্ত কিংবদন্তী বা ক্ষুদে সুরস্রষ্টা যাই বলি না কেন। এই ছোট্ট ছেলেটি কমনওয়েলথের উদ্বোধনী অনুষ্ঠানে তবলা বাজিয়ে বিশ্বে নতুন এক চমক সৃষ্টি করেছে।

যে বয়সে তার পাঠশালা যাত্রা শুরু হওয়ার কথা সেই বয়সেই ছোট্ট কেশব কমনওয়েলথের উদ্বোধনের প্রথম অংশ “রিদমস্ অব ইন্ডিয়া” তে তবলা বাজালো। ভারতের লোকসঙ্গীতের ১০০০ বাদক অংশগ্রহণ করে এই আয়োজনে। সেখানের মধ্যমণি হিসেবে কেশবকে বাছাই করা হয়েছে স্থানীয় একটি অনুষ্ঠান থেকে। মাত্র দুই বছর বয়সেই তবলায় হাতে খড়ি তার।  

তার মা বলেন, ও ছোট থেকেই এরকম মেধাবী। তবলায় তার আধিপত্য তার নিজেরই অর্জন। আমরা কোনকিছুই তার উপর চাপিয়ে দেইনি। আমরা তাকে নিয়ে গর্ব করি।

তবে একটু জানিয়ে রাখি কেশব হচ্ছে ভারতের বিখ্যাত চিত্রকর প্রফুল্ল ধনুকারের নাতি। কেশব তবলার পাশাপাশি সাইকেল চালাতে ও গিটার বাজাতেও পারদর্শী।

কেশবের তবলা বাজানো দেখে মুগ্ধ ভারতের পরিকল্পনা মন্ত্রী এবং কংগ্রেসের এমপি ভি নারায়ণ স্বামী। তিনি কেশবের জন্য ভারতীয় ১০,০০০ রুপি বরাদ্দ করেছেন। তাছাড়া এই বিষ্ময়কর ছন্দের জাদুকর যাতে মিউজিকের উপর ভালভাবে লেখাপড়া করতে পারে, সে লক্ষ্যে পুন্ডুচেরির প্রশাসনকে সবরকমের সহযোগিতার নির্দেশ দিয়েছেন তিনি।     
 
অনুষ্ঠানের ছোট্ট তারাটি আরও কত উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হতে পারে, সে অপেক্ষায় থাকছি আমরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa