ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

ইচ্ছেঘুড়ি

শিশু ছিলেন আজকের বলিউড তারকারাও

জাবেদ ইকবাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, অক্টোবর ২, ২০১০
শিশু ছিলেন আজকের বলিউড তারকারাও

বলিউডের জনপ্রিয় কিছু তারকা তাদের প্রথম অভিনয় জীবন কিন্তু শিশু চরিত্রের মাধ্যমে শুরু করেন। তবে প্রথম জীবনে শিশুশিল্পীর চরিত্রে অভিনয় করলেও তারকাখ্যাতি পেতে তাদের অনেককেই কিন্তু বহু কাঠ-খড় পোড়াতে হয়েছে ।



১. বলিউডের মি.পারফেকশনিস্ট খ্যাত আমির খান ১৯৭৩ সালে তার অভিনয় জীবন শুরু করেন, কাকা নাসির হুসেনের পরিচালনায় `ইয়াদোঁ কি বারাত` ছবিতে শিশুশিল্পী চরিত্রে অভিনয়ের মাধ্যমে। এরপর ১৯৭৪ সালে ‘মাদহোশ’ ছবিতে যুবক বয়সী অতিথি চরিত্রে অভিনয় করেন। ১৯৮৪ সালে হোলি ছবির মাধ্যমে শুরু করেন পেশাদার অভিনয়। তবে প্রথম বাণিজ্যসফল ছবি মনসুর খানের ‘কায়ামত সে কায়ামত তাক’ এর জন্য তিনি ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ নবাগত’র পুরস্কার পান। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত মোট সাত বার মনোনয়ন পেলেও তিনি ফিল্মফেয়ার পুরস্কার জিততে পারেন নি। অবশেষে ১৯৯৬ সালে রাজা হিন্দুস্তানি ছবির জন্য তিনি ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পান।

২. মুন্নাভাই এম.বি.এস খ্যাত সঞ্জয় দত্তের অভিনয় জীবন শুরু ১৯৭১ সালে ১২ বছর বয়সে ‘রেশমা অওর শেরা’ ছবিতে কাওয়ালী গায়ক চরিত্রে অভিনয়ের মাধ্যমে। তিনি হিন্দি চলচ্চিত্রের বিখ্যাত অভিনেত্রী নার্গিস এবং অভিনেতা সুনিল দত্তের ছেলে। ছবিটি পরিচালনায় করেছিলেন সঞ্জয় দত্তের বাবা প্রয়াত সুনীল দত্ত। তবে ১৯৯৯ সালে ‘বাস্তব’ ছবিতে অভিনয়ের জন্য বেশি পরিচিতি এবং শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার লাভ করেন।

৩. বলিউডের সুপারস্টার শ্রীদেবী শিশুশিল্পী হিসেবে তার অভিনয় জীবন শুরু করেন মাত্র চার বছর বয়সে। এই অভিনেত্রী তামিল ও তেলেগু ভাষার বিভিন্ন ছবিতে শিশু শিল্পী চরিত্রে অভিনয় করেছেন । তবে তার পেশাদার অভিনয় ১৯৭৯ সালে ‘সোলবান শাওয়ান’ ছবির মাধ্যমে শুরু হয়।

৪. কৃশ্ খ্যাত ঋত্বিক রোশনের জন্ম ১৯৭৪ সালের ১০ জানুয়ারি। ভারতীয় জনপ্রিয় এই অভিনেতা মাত্র ছয় বছর বয়সে তার প্রথম অভিনয় জীবন শুরু করেন। পিতা পরিচালক রাকেশ রোশনের ‘ আপ কা দিওয়ানা ’ ছবির মাধ্যমে তার অভিষেক হয়। এরপর তার পিতামহ’র পরিচালনায় ১৯৮৬ সালে ‘ভাগওয়ান দাদা’ ছবিতে অভিনয় করেন। তবে ঋত্বিক ২০০০ সালে সুপার হিট ছবি ‘কহো না পেয়ার হ্যায়’ ছবিতে মূল চরিত্রে অভিনয়ের মাধ্যমে বলিউডে স্টার হিসেবে তার জয়যাত্রার সূচনা করেন। এরপর ‘কোয়ি মিল গ্যায়া (২০০৩)’, ‘ক্রিশ (২০০৬)’ এবং ‘ধুম ২ (২০০৬)’ ছবিতে অভিনয়ের মাধ্যমে পোক্ত করে নেন সুপার স্টারের আসন। বেশ কয়েকটি শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারও বাগিয়ে নেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa