ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কান উত্সব ২০১৬

কানের অভিজাত ক্লাবে কেন লোচ

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, মে ২৪, ২০১৬
কানের অভিজাত ক্লাবে কেন লোচ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কান (ফ্রান্স) থেকে: জার্মানির মাইকেল হানেকি, সুইডেনের আলফ সোবার্গ, যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস ফোর্ড কপোলা, ডেনমার্কের বিলি অগাস্ট, সার্বিয়ার এমির কুস্তুরিকা, জাপানের শোহেই ইমামুরা, বেলজিয়ামের লুক ও জ্যঁ-পিয়ের দারদেন- এই খ্যাতিমান নির্মাতারা সবাই কান চলচ্চিত্র উৎসবে দু’বার করে স্বর্ণপাম জিতেছেন। এই অভিজাত ক্লাবে ঢুকে গেলেন বর্ষীয়ান ব্রিটিশ পরিচালক কেন লোচ।

‘আই, ড্যানিয়েল ব্লেক’ ছবির মাধ্যমে দ্বিতীয়বার স্বর্ণপাম জিতলেন তিনি।
 
রোববার (২২ মে) কানের ৬৯তম আসরের সমাপনী অনুষ্ঠানে পুরস্কার গ্রহণের পর চলচ্চিত্র নিয়ে দু’চার কথা বলেন কেন লোচ। তিনি বলেছেন, ‘যখন হতাশা থাকে, মানুষ সুযোগ-সুবিধা থেকে দূরে সরে যায়। নব্যউদারনীতিবাদী বিশ্বে ঝুঁকি নিয়ে বেঁচে থাকা আমাদেরকে দুর্যোগের দিকে ঠেলে দিচ্ছে। তাই আরেকটি পৃথিবী সম্ভব এবং দরকার!’
২০০৬ সালে ‘দ্য উইন্ড দ্যাট শেকস দ্য বার্লি’ ছবির সুবাদে প্রথমবার স্বর্ণপাম জেতেন কেন লোচ। এ নিয়ে ১৩বার কানের প্রতিযোগিতায় অংশ নিলো তার ছবি। ‘আই, ড্যানিয়েল ব্লেক’ হলো কেন লোচের ২৫তম ছবি। এটি যেন সমাজেরই প্রতিকৃতি। সামাজিক-বাস্তববাদী ঘরানার ছবির নির্মাতা হিসেবে তার আলাদা খ্যাতি রয়েছে। ৫০ বছর আগে টিভি নাটক ‘ক্যাথি কাম হোম’-এর মাধ্যমে গৃহহীন মানুষদের কথা বলে সাড়া জাগিয়েছিলেন তিনি। এখনও সামাজিক অবিচার পীড়া দেয় তাকে।
 
সেই পীড়ন থেকেই কেন লোচ বানিয়েছেন ‘আই, ড্যানিয়েল ব্লেক’। ছবিটিতে ব্রিটেনের সামাজিক নিরাপত্তা ব্যবস্থার করুণ দশা তুলে ধরা হয়েছে। আধুনিক ব্রিটেনেও সামাজিক নিরাপত্তা ব্যবস্থা ও আমলাতান্ত্রিক জটিলতার ভঙ্গুর অবস্থা দেখিয়ে বিচারকদের মন জিতেছেন কেন লোচ।

উৎসবের তৃতীয় দিন গত ১৩ মে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়। এর গল্পে দেখা যায়- ড্যানিয়েল ব্লেকের বয়স ৫৯ বছর। নিউক্যাসেলে তার জীবনের বেশিরভাগ সময় কেটেছে কাঠমিস্ত্রি হিসেবে কাজ করে। এখন হৃদরোগে আক্রান্ত হওয়া ও উঁচু মাচান থেকে পড়ে যাওয়ার পর মানুষটি জীবনে প্রথমবার সরকারি সাহায্য চায়। তার মতো একই দুর্দশা কেটি ও তার দুই সন্তান ডেইজি ও ডিলানের। লন্ডনে একরুমের গৃহহীন হোস্টেলে দিনাতিপাত করে তারা। ড্যানিয়েল ও কেটি ক্রমেই নিজেদেরকে আমলাতান্ত্রিক কাঁটাতারের মাঝে নো ম্যান’স ল্যান্ডে আবিষ্কার করে। ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন স্ট্যান্ড-আপ কমেডিয়ান ডেভ জনস।
 
এবার মূল প্রতিযোগিতা বিভাগ ছিলো মোট ২১টি ছবি। দারদেন ভ্রাতৃদ্বয়, পেদ্রো আলমোদোভার, জিম জারমাশ, পল ভারহোভেনের মতো নির্মাতাদের ছবিও ছিলো তালিকায়। সবাইকে পেছনে ফেলে সম্মানজনক পুরস্কারটি পুনরায় জিতলেন কেন লোচ। মঞ্চে তিনি ধন্যবাদ জানান চিত্রনাট্যকার পল ল্যাভার্টি ও প্রযোজক রেবেকা ও’ব্রায়েনকে। অনুষ্ঠান শেষে চূড়ান্ত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কেন লোচ। এখানে তিনি বলেন, ‘এ ছবিতে দৈনন্দিন জীবনের সব আকারের নাটকীয় দিক উপস্থাপনের চেষ্টা করেছি আমরা। ’

স্বর্ণপাম জয়ী ছবি নির্বাচন করতে বিচারকরা চুলচেরা বিশ্লেষণ করেন। এবারও ব্যতিক্রম হয়নি তা সমাপনীর পর কেন লোচের আগে সাংবাদিকদের সামনে এসে জানালেন জুরি প্রেসিডেন্ট জর্জ মিলার। তিনি বলেন, ‘চলচ্চিত্রের অভিনব দৃষ্টিভঙ্গির দিকে জোর দিয়েছি আমরা। মানসম্পন্ন নির্মাণশৈলীর সামর্থ্যও মাথায় রেখেছিলাম। এদিক দিয়ে আমাদের আলোচনায় কেন লোচকেই যোগ্য মনে হয়েছে বেশি। ’

বাংলাদেশ সময়: ০২৩৫ ঘণ্টা, মে ২৪, ২০১৬
জেএইচ
** ব্রিটিশদের হাতে স্বর্ণপাম
** যেভাবে বানায় স্বর্ণপাম
** 'দেখা হবে আগামী বছর'
** লালগালিচা লালে লাল!
**কার ভাগ্যে স্বর্ণপাম?

** শেষ মঞ্চ প্রস্তুত
** শেষবেলায় মেল গিবসনের অ্যাকশন
** জিতে গেলো সাদাকালো যুগের প্রেম
** ফিপরেস্কি জিতে স্বর্ণপামের সম্ভাবনা
** আসগর ফারহাদির ইরান ও কানে ফেরা
** লালগালিচায় তোলা ছবির দাম

** ইনভাইটেশন দিলে কোলাকুলি ফ্রি!
** মেয়রের মধ্যাহ্নভোজে দেড় ঘণ্টা
** ছক্কা হাঁকানোর দিনে!
***কান হয়ে উঠলো বাংলাদেশময়
** মল্লিকার উড়ন্ত চুম্বন
**
সোনমের পোশাক নিয়ে হাসাহাসি
** রাসেল ক্রো ও রায়ান গসলিংয়ের সঙ্গে সেলফি

** চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন
** মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

** কান ক্ল্যাসিকসে খান আতার ছবি
**
নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া

**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
***আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

***জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
***তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
***জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
***এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কান উত্সব ২০১৬ এর সর্বশেষ