ঢাকা, মঙ্গলবার, ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

জাতীয় পার্টি

কাঁচা চামড়া বিদেশে রফতানির বিষয়ে বিবেচনার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, জুলাই ১৭, ২০২০
কাঁচা চামড়া বিদেশে রফতানির বিষয়ে বিবেচনার আহ্বান হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা

ঢাকা: সরকারকে কাঁচা চামড়া বিদেশে রফতানির বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করার আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের।

তিনি বলেন, কাঁচা চামড়া বিদেশে রফতানির অনুমতি না থাকায় কোরবানির ঈদে দেশের চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেট করে স্বল্পমূল্যে চামড়া ক্রয় করেন। খুচরা ব্যবসায়ীদের জিম্মি করে অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফা করেন।

এতে ক্ষতিগ্রস্ত হয় দেশের এতিম ও হতদরিদ্র মানুষ।

শুক্রবার (১৭ জুলাই) দুপুরে কাকরাইলে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় যুব সংহতি আয়োজিত খতমে কোরআন ও স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন জিএম কাদের।

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, কোরবানির ঈদের চামড়ায় এতিমদের অধিকার রয়েছে। কোরবানির চামড়া থেকে আয় দিয়ে দেশের অনেক এতিমখানা ও মাদ্রাসা পরিচালিত হয়। কিন্তু বাংলাদেশের চামড়ার ব্যবসা কিছু সংখ্যক অসাধু ব্যবসায়ী নিয়ন্ত্রণ করে। কাঁচা চামড়া বেশি দিন সংরক্ষণ করা যায় না, আবার চামড়া প্রক্রিয়াজাতকরণের মেশিনও আছে শুধু ওই সিন্ডিকেটের হাতেই। তাই অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের কাছে লুট হয়ে যায় এতিমদের হক।

জিএম কাদের আরও বলেন, কাঁচা চামড়া বিদেশে রফতানির অনুমতি থাকলে বিদেশিরা বাংলাদেশের চামড়া কিনতে আসবে। এতে কাঁচা চামড়ার বাজারে প্রতিযোগিতা তৈরি হবে। এতিম ও হতদরিদ্ররা কোরবানির চামড়ায় প্রকৃত দাম পাবে।

তিনি বলেন, বিদেশিরা যদি বেশি দামে চামড়া কিনে ব্যবসা করতে পারে, তাহলে দেশের চামড়া ব্যবসায়ীরা কেন প্রকৃতমূল্যে চামড়া কিনে ব্যবসা করতে পারবে না? বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দৃষ্টি আর্কষণ করেছেন জাপা চেয়ারম্যান।

জাতীয় যুব সংহতির সভাপতি আলমগীর সিকদার লোটনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ফখরুল আহসান শাহাজাদার পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মীর আবদুস সবুর আসুদ, উপদেষ্টা ড. নুরুল আজহার, সম্পাদকমণ্ডলীর সুলতান মাহমুদ, জহিরুল ইসলাম মিন্টু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০২০
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa