ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

ইসলাম

বাগেরহাটে ঈদের প্রধান জামাত ষাটগম্বুজ মসজিদে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, মে ২, ২০২২
বাগেরহাটে ঈদের প্রধান জামাত ষাটগম্বুজ মসজিদে ষাটগুম্বুজ মসজিদ।

বাগেরহাট: বাগেরহাটের প্রধান ঈদের জামাতের জন্য বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দৃষ্টিনন্দন আলোকসজ্জার পাশাপাশি ধোয়া-মোছা ও মূল মসজিদের সামনে প্যাণ্ডেল করা করা হয়েছে।

দর্শনার্থী ও মুসল্লিদের নিরাপত্তার জন্য সার্বিক ব্যবস্থা করেছে জেলা প্রশাসন।

প্রতিবারের ন্যায় এবারও ষাটগুম্বুজ মসজিদে বাগেরহাটের ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। মুসল্লিদের আধিক্যের কারণে ৩টি জামায়াত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়, দ্বিতীয় জামাত সোয়া ৮টায় এবং ৩য় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

বিশ্ব ঐতিহ্য এই মসজিদে ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাতে ইমামতি করবেন বাগেরহাট আলিয়া (কামিল) মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল কালাম আজাদ। দ্বিতীয় জামাতে ইমামতি করবেন ষাটগম্বুজ মসজিদের ইমাম ও খতিব মাওলানা হেলাল উদ্দিন। তৃতীয় এবং সর্বশেষ জামাতে ইমামতি করবেন বাগেরহাট শহরের সিঙ্গাইড় জামে মসজিদের ইমাম মাওলানা মোজাহিদুল ইসলাম।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর, বাগেরহাটের কাস্টোডিয়ান মো. যায়েদ বলেন, বাগেরহাট জেলার প্রধান ঈদের নামাজ ষাটগম্বুজ মসজিদে অনুষ্ঠিত হবে। স্বাস্থ্যবিধি মেনে মোট তিনটি জামাত অনুষ্ঠিত হবে। তিন জামাতে ছয় হাজার মুসল্লি নামাজ আদায় করবেন এখানে। মসজিদের ভেতরে একসঙ্গে দেড় হাজার ও বাইরে পাঁচ শতাধিক মানুষের নামাজের ব্যবস্থা থাকবে। এছাড়া ঈদ ও ঈদ পরবর্তী এক সপ্তাহ দর্শনার্থীদের জন্য দৃষ্টিনন্দন আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি মসজিদ এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। ফলে দর্শনার্থীরা আরও আনন্দ পাবে।

ষাটগুম্বুজ মসজিদে ঈদের জামাতের মুসল্লিদের নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য নিয়োজিত থাকবে বলে জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মে ০২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa