ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

ইসলাম

চলতি শতকে পৃথিবীর বৃহৎ জনগোষ্ঠীর ধর্ম হবে ইসলাম! 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
চলতি শতকে পৃথিবীর বৃহৎ জনগোষ্ঠীর ধর্ম হবে ইসলাম! 

চলতি শতকে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ধর্ম হতে যাচ্ছে ইসলাম। মার্কিন থিংক ট্যাঙ্ক পিউ রিসার্চ সেন্টারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

 

ওই প্রতিবেদনে বলা হয়, দুই হাজার বছর আগে উত্থান হওয়া খ্রিস্টধর্ম ২০ শতকেও বিশ্বের সর্ববৃহৎ, যা এখনও রয়েছে। কিন্তু ২১ শতকের শেষে সেই স্থান নেবে ইসলাম ধর্ম। ২০৭৫ সালের মধ্যে সবচেয়ে বৃহৎ জনগোষ্ঠীর ধর্ম হবে ইসলাম।

এ বিষয়ে ২০১৭ সালে দুটি আর্টিকেল প্রকাশ করে পিউ রিসার্চ সেন্টার। এর বরাত দিয়ে সম্প্রতি তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড একটি প্রতিবেদনে এ তথ্য জানায়।   

পিউ রিসার্চ সেন্টারের গবেষণায় বলা হয়েছে, মুসলিমরা ২০১৫ থেকে ২০৬০ সালের মধ্যে সামগ্রিক বিশ্বের জনসংখ্যার তুলনায় দ্বিগুণ হারে বৃদ্ধি পাবে। এই শতাব্দীর দ্বিতীয়ার্ধে বিশ্বের বৃহত্তম ধর্মীয় গোষ্ঠী হিসেবে খ্রিস্টানদের ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আগামী দশকে বিশ্বের মোট জনসংখ্যা ৩২ শতাংশ বৃদ্ধি পাবে। সেখানে মুসলিমদের সংখ্যা বৃদ্ধি পাবে ৭৫ শতাংশ।  

২০১৫ সালে মুসলমানদের সংখ্যা ছিল ১.৮ বিলিয়ন। সেখানে ২০৬০ সালে সেই সংখ্যা হবে প্রায় ৩ বিলিয়ন। ২০১৫ সালে বিশ্বে মোট জনসংখ্যার ২৪.১ শতাংশ ছিল মুসলিমরা। ৪৫ বছর পর বিশ্বের ১০ জনের মধ্যে প্রতি তিনজন হবে মুসলমান। অর্থাৎ ৩১.১ শতাংশ।  

এখন মুসলমানদের সংখ্যা সবচেয়ে বেশি আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে। আগামীতে এসব অঞ্চলে মুসলমানদের সংখ্যা আরও বৃদ্ধি পাবে। লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলের বাইরে প্রতিটি অঞ্চলেই শতাংশ হিসাবে মুসলমানরা বৃদ্ধি পাবে।  

যেসব অঞ্চলে মুসলমানদের সংখ্যা একেবারেই কম, সেখানেও তাদের সংখা বাড়বে বলে গবেষণায় উল্লেখ করা হয়।   

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa