ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

ইসলাম

করোনায় ওরশ হচ্ছে না শাহজালাল (রহ.) মাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জুন ৩০, ২০২০
করোনায় ওরশ হচ্ছে না শাহজালাল (রহ.) মাজারে

সিলেট: সাত’শ বছরের ইতিহাসে প্রথম ওরশ উদযাপন হবে না শাহজালাল (রহ.) মাজারে। এবার ৭০১তম ওরশ উদযাপনের কথা ছিল। লাকড়ি ভাঙা অনুষ্ঠানও হয়েছে সীমিত পরিসরে। কিন্তু মহামারি নভেল করোনা ভাইরাসের কারণে এবার হযরত শাহজালালের ৭০১তম ওরশ উদযাপন হবে না।

মঙ্গলবার (৩০ জুন) বিকেলে হযরত শাহজালাল (রহ.) এর অফিসে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান দরগাই-ই হযরত শাহজালাল (রহ.) সিলেটের সরেকওম মোতাওয়াল্লী ফতেহ উল্লাহ আল আমান।

এক বিজ্ঞপ্তিতে ফতেহ উল্লাহ আল আমান বলেন, করোনা সংক্রমণের কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) পরামর্শ মোতাবেক সরকার কর্তৃক মহামারির প্রকোপ নিয়ন্ত্রণের লক্ষ্যে বিভিন্ন এলাকা লকডাউনসহ নিরাপদ সামাজিক দূরত্ব বজায়ের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

প্রতিদিন সংক্রমণের হার বাড়ছে। এ অবস্থায় অন্যান্য বছরের মতো ওরশ আয়োজন করা কঠিন হবে।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, জনগণের স্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে চলা, করোনা ভাইরাস জনিত মহামারি বিস্তার রোধ এবং জনস্বাস্থ্য সচেতনতায় বিষয়টি বিবেচনায় রেখে আগামী ১১ ও ১২ জুলাই (শনিবার ও রোববার) অনুষ্ঠিতব্য ৭০১তম বার্ষিক ওরশ মোবারক বিগত বছরগুলোর ন্যায় এ বছর উদযাপিত হবে না। কোভিড-১৯ রোগের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের চলমান ঝুঁকি বিবেচনায় রেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
তিনি লিখিত বক্তব্যে ভক্ত ও আশিকানদের দরবার শরীফে একত্রিত না হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানান। সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দোয়ার মাধ্যমে ওরশে শরিক হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।
 
বৈঠকে উপস্থিত ছিলেন হযরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আওলিয়া ভক্তরা পরিষদের সাধারণ সম্পাদক শেখ মো. মকন মিয়া চেয়ারম্যান, মাজারের খাদেম তৌফিক আহমদ চৌধুরী লাভলু, হযরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আওলিয়া ভক্তরাবৃন্দ পরিষদের সহ-সভাপতি শেখ জালাল ফরিদ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক সিরজা উদ্দিন সিরুল, সহ-সাংগঠনিক সম্পাদক মো. ওয়ারিছ মিয়া, হাফিজ কারী মো. নিজাম উদ্দিন চৌধুরী, সাংবাদিক নিজাম উদ্দিন টিপু।
 
বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুন ৩০, ২০২০
এনইউ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa