bangla news

করোনা দুর্গতদের জন্য ব্যয় হবে সরকারি যাকাত ফান্ডের অর্থ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-০৭ ৪:৩৬:৫৪ পিএম
ইসলামিক ফাউন্ডেশন।

ইসলামিক ফাউন্ডেশন।

ঢাকা: এবছর সরকারি যাকাত ফান্ডের অর্থ করোনা ভাইরাস দুর্গতদের জন্য ব্যয় হবে জানিয়ে ‘সরকারি যাকাত ফান্ডে’ যাকাত দেওয়ার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

বৃহস্পতিবার (০৭ মে) ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানিয়ে বলা হয়, সরকারি যাকাত ফান্ডে জমাকৃত অর্থ আয়করমুক্ত।

এতে আরও বলা হয়, সারাবিশ্বে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মহামারি আকার ধারণ করেছে। বাংলাদেশও তার বাইরে নয়। এই মহামারির প্রাদুর্ভাব কমাতে সরকারি নির্দেশ মোতাবেক সব মানুষের ঘরে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। ফলে বিভিন্ন শ্রেণি-পেশার বিপুল জনগোষ্ঠী কর্মহীন ও রোজগারবিহীন অবস্থায় পতিত হয়েছে। বিশেষ করে গরিব ও নিম্ন আয়ের অনেক মানুষ কর্মহীন হয়ে মানবেতর জীবন-যাপন করছেন।

ইতোমধ্যে সরকার অসহায়, দুস্থদের সহায়তায় বিভিন্ন কম‍র্সূচি হাতে নিয়েছে ও তাদের জন্য বিশেষ অর্থ বরাদ্দ ও ত্রাণের ব্যবস্থা করে যাচ্ছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই সংকটকালীন পরিস্থিতিতে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকেও সরকারি যাকাত ফান্ডের অর্থ বর্তমান সংকটকালীন পরিস্থিতিতে যারা কর্মহীন হয়ে অসহায়, মানবেতর জীবন-যাপন করছেন তাদের কল্যাণে ব্যয় করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, সরকারি যাকাত ফান্ডে প্রাপ্ত অর্থ‍ সবসময় যথাযথভাবে ইসলামি শরিয়াহ মোতাবেক ব্যয় করা হয়ে থাকে। এই অর্থ প্রতি বছর অসহায় দুস্থদের আত্মকর্মসংস্থান, শিশু হাসপাতালে চিকিৎসা কার্যক্রম, শিক্ষাবৃত্তি প্রদান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সহায়তা, বৃক্ষরোপণ কার্যক্রম, প্রতিবন্ধীদের পুনর্বাসন, দুস্থ মহিলাদের সেলাই প্রশিক্ষণ কার্যক্রমসহ বিভিন্ন জনকল্যাণমূলক কাজে ব্যয় করা হয়ে থাকে। সরকারি যাকাত ফান্ডে জমাকৃত অর্থ আয়করমুক্ত।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যাকাত প্রদানে সক্ষম যে কেউ ইসলামিক ফাউন্ডেশনের এই উদ্যোগের সঙ্গে সামিল হতে পারেন। এজন্য বর্তমান পরিস্থিতিতে সরকারি যাকাত ফান্ডে যাকাতের অর্থ প্রদান করে দেশের এই সংকটকালে আর্ত মানবতার সেবায় এগিয়ে আসার জন্য দেশের বিত্তবান ও অবস্থাসম্পন্ন ব্যক্তিদের বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, মে ০৭, ২০২০
এমআইএইচ/এইচএডি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-05-07 16:36:54