bangla news

করোনা: মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৭ ৩:০৫:২৫ পিএম
...

...

ঢাকা: প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের ইসলামী নিয়মে জানাজা ও দাফন সম্পন্ন করতে এগিয়ে এসেছেন এক ঝাঁক আলেম। প্রাথমিকভাবে তারা রাজধানীতে এ কাজটি করার উদ্যোগ নিয়েছেন।

মাওলানা গাজী ইয়াকুবের নেতৃত্বে কয়েকজন আলেম এ কাজে এগিয়ে এসেছেন। তারা হলেন- আলেম এইচ এম লুৎফর রহমান, হিফজুর রহমান, সালমান বিন সাজিদ, নুরুননাবী নুর, কারী ওসামা বিন নিজাম ও মোহাম্মদ রাফী। এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আরও ৬০ থেকে ৭০ জন আলেম এ কাজে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

এ ব্যাপারে মাওলানা গাজী ইয়াকুব সাংবাদিকদের বলেন, করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার জানাজা-দাফনের প্রয়োজন হলে আমাদের ফোন করলে আমরা সেখানে পৌছে যাবো এবং নামাজে জানাজা ও দাফন কার্যক্রম সম্পন্ন করবো। আমাদের মোবাইল নম্বর-০১৯২০৭৮১৭৯২। এছাড়া কারও যদি কাফনের কাপড় প্রয়োজন হয় আমরা তারও ব্যবস্থা করবো।

চিকিৎসকদের সঙ্গে কথা বলে জেনেছি, মারা যাওয়ার তিন-চার ঘণ্টা পর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ব্যক্তির শরীরে জীবাণু থাকে না। এজন্য আমরা কেউ কল করলে তিন-চার ঘণ্টা পর তার জানাজা-দাফনের ব্যবস্থা করবো।

মাওলানা ইয়াকুব বলেন, বিভিন্ন দেশে আমরা করোনা ভাইরাসে আক্রান্তদের জানাজা-দাফন নিয়ে সঙ্কটের কথা শুনেছি। এজন্য আমরা চাচ্ছি আমাদের দেশে যেন এ রকম না ঘটে। ইসলামী শরিয়ত মোতাবেক যেন একজন মুসলমানের জানাজা-দাফন হয় সেজন্য আমরা এ উদ্যোগ নিয়েছি। উদ্যোগের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়ার পর রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৬০ থেকে ৭০ জন আলেম আমাকে ফোন করে এ কাজে অংশ দেওয়ার জন্য আগ্রহ দেখিয়েছেন। তারা বলছেন, যেন প্রতিটি থানাভিত্তিক তাদের দাযিত্ব দেওয়া হয়। আমরাও বিষয়টি বিবেচনা করছি।

মসজিদে মসজিদে লিফলেট বিতরণ, হ্যান্ড স্যানিটাইজার ও প্যাকেট খাবার বিতরণ করেছেন বলেও জানান গাজী ইয়াকুব।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০
ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-07 15:05:25