bangla news

কোরআন শরিফের কপি বেশ পুরোনো হয়ে গেলে করণীয়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১০ ৭:৫৭:১৪ পিএম
ছবি : প্রতীকী

ছবি : প্রতীকী

প্রশ্ন: আমাদের বাড়িতে কয়েকটি পুরোনো কোরআন শরিফ রয়েছে। পাশাপাশি বাড়ির মসজিদেও কোরআন কারিমের পুরাতন বেশ কিছু কপি আছে। সেগুলো খুবই পুরোনো হয়ে গেছে। ফলে এখন আর পড়ার উপযুক্ত নেই। ভীষণ জরাজীর্ণ হয়ে এসেছে।

আমার জানার বিষয় হলো, আমরা যদি কোরআনের পুরাতন কপিগুলো সরিয়ে নতুন কপি সরবরাহ করতে চাই, তাহলে আমাদের করণীয় কী? জানিয়ে উপকৃত করবেন। ধন্যবাদ।

উত্তর: পবিত্র কোরআনের পুরাতন কপিগুলো তেলাওয়াতের অনুপযুক্ত হয়ে গেলে যত্ন করে সরিয়ে নিতে হবে। এরপর পবিত্র ও পরিচ্ছন্ন কাপড়ে পেঁচিয়ে মাটিতে পুঁতে ফেলতে হবে। তবে এমন জায়গায় দাফন (পুঁতে) করতে হবে, যেখানে মানুষের চলাচল নেই।

ইতিহাসের গ্রন্থগুলোতে রয়েছে, পবিত্র কোরআনের পাতা পুরাতন হয়ে গেলে, সাহাবায়ে কেরাম তা মাটিতে পুঁতে ফেলার আদেশ দিতেন। (ফাজাইলুল কোরআন, বর্ণনা : ৬৫)

আর যদি পুঁতে ফেলা সম্ভব না হয়, তাহলে ভারী কোনো বস্তুর সঙ্গে বেঁধে গভীর কোনো জলাশয়ে ডুবিয়ে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে, কোরআনের সঙ্গে যেন কোনো ধরনের অসম্মানজনক কাজ না হয়।

সূত্র: রদ্দুল মুহতার: ১/১৭৭; আল-বিনায়া: ১৪/৫৮০; শরহুস সিয়ারিল কাবির; লিস-সারাখসি : ৩/১৪২; ফাতাওয়া সিরাজিয়া, পৃষ্ঠা: ৭১; ফাতাওয়া তাতারখানিয়া : ১৮/৬৮; মুখতারাতুন নাওয়াজিল : ৩/৯৪

প্রশ্নটি করেছেন: নুরুজ্জামান কাওসার, দক্ষিণ মতলব, চাঁদপুর

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। বিষয়ভিত্তিক লেখা ও জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-12-10 19:57:14