bangla news

ক্যামব্রিজের ইকো-মসজিদটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হচ্ছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৩ ৬:২৩:৩০ পিএম
ক্যামব্রিজের বিখ্যাত ‘গ্রিন মসজিদ’ (ইকো-কমসজিদ। ছবি: সংগৃহীত

ক্যামব্রিজের বিখ্যাত ‘গ্রিন মসজিদ’ (ইকো-কমসজিদ। ছবি: সংগৃহীত

ব্রিটেনের ক্যামব্রিজে অবস্থিত ‘গ্রিন মসজিদ’ স্থাপত্যশৈলী ও আবহের কারণে বেশ আলোচিত। মসজিদটি চমৎকার-উদ্ভাবনী নকশা ও নির্মাণশৈলীর কারণে শ্রেষ্ঠ স্থাপত্যের পুরস্কারও লাভ করেছে। এবার ইকো-মসজিদটি সব ধর্মের দর্শনার্থীদের জন্য উম্মুক্ত করে দেওয়া হচ্ছে।

শনিবার (৭ ডিসেম্বর) মসজিদ-উন্মুক্ত কার্যক্রম শুরু হবে। এতে ইসলাম সম্পর্কে জানতে সবাইকে অনুষ্ঠানে অংশ নেওয়ার আহ্বান জানানো হয়। ‘ক্যামব্রিজ সেন্ট্রাল মসজিদ উদ্বোধন অনুষ্ঠানে আমাদের সঙ্গে যুক্ত হোন’ শিরোনামে এক টুইট বার্তায় সবাইকে এতে যোগ দেওয়ার আমন্ত্রণ জানানো হয়।

অনুষ্ঠানে পর্যটন নির্দেশক, চিত্রশিল্প প্রদর্শন, ইসলামি জ্ঞান-বিজ্ঞান প্রদর্শন, মা ও শিশুকার্যক্রমসহ আরও অন্যান্য পর্ব থাকবে। অবশ্য শিশু ও মায়েদের জন্য থাকবে বিশেষ ব্যবস্থাপনা।

এছাড়াও বৃক্ষ ও পুষ্প সুশোভিত বাগিচায় হেঁটে মসজিদ দর্শনের সুযোগ থাকবে। অজুখানা ও দৈনন্দিন কার্যক্রমের বিবরণও এতে থাকবে।

যুক্তরাজ্যের প্রথম সবুজ মসজিদটি গত এপ্রিলে প্রথমবারের মতো নামাজের জন্য উন্মুক্ত করা হয়। পুরো মসজিদটি প্রাকৃতিক আলো ও বাতাস চলাচলের উপযুক্ত করে তৈরি করা হয়। ২০১২ সালে শহর কর্তৃপক্ষ মসজিদ নির্মাণের অনুমতি দেয়। সেপ্টেম্বর ২০১৬ সালে মসজিদের নির্মাণকাজ শুরু হয়। 

বিশ্বজুড়ে মুসলিমরা সাধারণত অন্য ধর্মের অতিথিদের জন্য মসজিদ সর্বাঙ্গীনভাবে উন্মুক্ত করেন, যাতে তারা ইসলামী বিশ্বাসের রূপ-বৈশিষ্ট্য দেখতে পান। প্রতি বছর ‘ভিজিট মাই মস্ক’ দিবসে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, নরওয়ে, ফ্রান্স ও জার্মানিসহ বেশ কয়েকটি দেশে মসজিদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। বিষয়ভিত্তিক লেখা ও জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৯
এমএমইউ
 

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-12-03 18:23:30