bangla news

তুর্কিতে ইসলামী অর্থনীতি বিষয়ে আন্তর্জাতিক সেমিনার শুক্রবার

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৫ ৫:১৬:২০ পিএম
গত বছরের সম্মেলনের দৃশ্য। ছবি: সংগৃহীত

গত বছরের সম্মেলনের দৃশ্য। ছবি: সংগৃহীত

তুরস্কের ঐতিহ্যবাহী শহর তুর্কিতে ইউরোপিয়ান একাডেমি অব ফিনান্স অ্যান্ড ইসলামিক ইকোনমিকসের উদ্যোগে দুইদিন ব্যাপী আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে। দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই সম্মেলনের এবারের প্রতিপাদ্য বিষয় ‘বাস্তবতা ও কর্তব্যের সমন্বয়ে ইসলামী অর্থনৈতিক বাজার’।

শুক্রবার (০৮ নভেম্বর) সম্মেলনটি শুরু হয়ে শনিবার (০৯ নভেম্বর) শেষ হবে। সম্মেলনে ইসলামী অর্থনিীতি বিষয়ক বেশ কিছু নিয়ম-নীতি ও ব্যবস্থাপনা নিয়ে পর্যালোচনা করা হবে। তন্মধ্যে- সম্ভাবনা ও সমস্যার মুখে ইসলামী অর্থনৈতিক বাজার, আর্থিক উন্নয়নে ইসলামী ইনস্ট্রুমেন্টের ভূমিকা, বাস্তবতা ও শুল্কের মাঝে ইসলামিক মূলধন বাজারগুলো, ইসলামী ইনস্ট্রুমেন্ট: তরলতা ব্যবস্থাপনায় এর ভূমিকা ও পাবলিক বাজেটের ঘাটতি ইত্যাদি বিষয় অন্যতম।

এছাড়াও সম্মেলনের শেষ দিকে ‘ইসলামিক ইনস্ট্রুমেন্টের বৈজ্ঞানিক প্রয়োগসমূহ’ শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হবে। ইউরোপিয়ান একাডেমি অব ফিনান্স অ্যান্ড ইসলামিক ইকোনমিকসের সভাপতি প্রফেসর ড. আশরাফ দোয়াবেহ কর্মশালায় মৌলিক আলোচনা করবেন।

বিশ্বের কয়েকটি বিশ্ববিদ্যালয় ও আন্তর্জাতিক সংস্থার তত্ত্বাবধানে অনুষ্ঠিত এই সম্মেলনে ইসলামী অর্থনীতির ক্ষেত্রে অভিজ্ঞ বেশ কিছু আলেম, গবেষক ও বিদ্বানব্যক্তি অংশ নেবেন।

ওয়ার্ল্ড লিগ অব মুসলিম স্কলার্সের সেক্রেটারি জেনারেল ড. আলী মহিউদ্দিন আল-কুরাহ দাঘি, ইস্তাম্বুলের সাবাহউদ্দিন জাইম বিশ্ববিদ্যালয়ের ইসলামী অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক আবদুলমুতাল্লি আরবা, তুরস্কের জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি প্রধানের উপদেষ্টা ইয়াসিন আক্তা ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রধান ও তুর্কি অর্থনৈতিক সংস্থাগুলোর প্রধান কর্তাব্যক্তিরা সম্মেলনে অংশ গ্রহণ করবেন।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে ই-মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-11-05 17:16:20