bangla news

কবরের উপর মসজিদ নির্মাণের বিধান

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৭ ৬:৩২:৩৩ পিএম
ষাট গম্বুজ মসজিদ, বাগের হাট। এখানে প্রতীকী হিসেবে ব্যবহৃত।

ষাট গম্বুজ মসজিদ, বাগের হাট। এখানে প্রতীকী হিসেবে ব্যবহৃত।

প্রশ্ন: আমাদের মসজিদটি পাঁচ শতাংশ ওয়াকফকৃত জায়গায় অবস্থিত। গ্রামের এক মুরব্বি ২২ বছর আগে ওয়াকফ করেন। ওয়াকফকৃত জায়গার সীমানায় (ডান পাশে) একটি পুরাতন কবর ছিল। বিভিন্নজনের কাছ থেকে জেনেছি, ওয়াকফকারীর দাদার কবর এটি।

তখনকার সময়ে এলাকায় আবাদি কম ছিল। মুসল্লির সংখ্যাও ছিল কম। তাই নির্মাণকালে কবরের দিক থেকে প্রায় দুই শতাংশ জায়গা ছেড়ে মসজিদ নির্মাণ করা হয়। এখন মুসল্লির সংখ্যা বেশ বেড়েছে। ফলে মসজিদটি সম্প্রসারণ করা জরুরি হয়ে পড়েছে। তাই পূর্ণ জায়গার ওপর নির্মাণ করতে হচ্ছে। এক্ষেত্রে কবরের জায়গাটি মসজিদ হিসেবে ব্যবহারের করা যাবে?

আর প্রসঙ্গত জ্ঞাতব্য যে, কবরস্থঅনের জায়গাটি মুরব্বির ওয়াকফকারীর মালিকানাধীন সম্পদ ছিল। কবরস্থান বানানোর জন্য সেটি তিনি ওয়াকফ করেননি। গ্রামের তৎকালীন প্রচলন অনুসারে মুরব্বির দাদাকে মৃত্যুর পর কবরস্থানের বদলে এই জায়গায় দাফন করা হয়।

উত্তর: প্রশ্নের বিবরণটা বিবেচ্য। বর্ণনা অনুযায়ী জায়গাটি মসজিদের জন্যই ওয়াকফকৃত। কবরটিও অনেক দিনের পুরনো। আর বর্তমান প্রেক্ষাপটের কারণে মসজিদ সম্প্রসারণটাও জরুরি হয়ে পড়েছে। তাই শরিয়তের মাসআলা অনুযায়ী কবরটিকে সমান করে সেখানে মসজিদ সম্প্রসারণ করা যাবে। তবে এক্ষেত্রে সম্প্রসারিত অংশে কবরের কোনো চিহ্ন রাখা যাবে না। 

সূত্র: আদ্দুররুল মুখতার: ২/৩৩৮; আল-বাহরুর রায়েক: ২/১৯৫; তাবয়িনুল হাকায়েক: ১/৫৮৯; ফাতাওয়া হিন্দিয়া: ১/১৬৭; রামজুল হাকায়িক: ১/৬৭; 

প্রশ্নটি করেছেন: রইসুদ্দিন নাইম, কাউখালী, পিরোজপুর।

ইসলাম বিভাগে আপনিও প্রশ্ন পাঠাতে পারেন। জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-17 18:32:33