bangla news

পাহাড়ে রাজপ্রাসাদ, পাদদেশে অনিন্দ্য সুন্দর মসজিদ

আলী আজম, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৪ ৪:৩৪:৩৩ পিএম
পাহাড়ের ওপর রাজপ্রাসাদ। আর পাহাড়ের পাদদেশে রয়েছে সুন্দর মসজিদ। ছবি: সংগৃহীত

পাহাড়ের ওপর রাজপ্রাসাদ। আর পাহাড়ের পাদদেশে রয়েছে সুন্দর মসজিদ। ছবি: সংগৃহীত

মদিনা মুনাওয়ারা: প্রাসাদটি পবিত্র মদিনা শহরের তাবুক রোডের মুখে অবস্থিত। পাহাড়ের ওপরে সুনিপুণভাবে নির্মিত হয়েছে এ প্রাসাদ। দূর থেকে দেখতে পাহাড়টিকে ছোটখাটো মনে হলেও বিশাল এলাকাজুড়ে সুউচ্চ এই পাহাড়ের অবস্থান। সৌদির প্রয়াত বাদশাহ ফাহাদ বিন আবদুল আজিজ রাজপ্রাসাদটি নির্মাণ করেছিলেন।

ছবিতে খেয়াল করলে দেখা যায়, পাহাড়ের উপরে অনেকগুলো দালান-কোঠার অবস্থান। প্রসিদ্ধ আছে, রাজপ্রাসাদগুলোর ওপরের দৃশ্যমান অবকাঠামোর চেয়ে মাটির নিচেই (আন্ডারগ্রাউন্ড) ভবনগুলোর মূল অংশ অবস্থিত। পাহাড়টির চারপাশে বিশাল এলাকাজুড়ে রয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনী। পাহাড়ের উচ্চতা ছবিতে তেমন লক্ষ্য করা না গেলেও বাস্তবে এর উচ্চতা অনেক বেশি। অর্থাৎ মদিনা শহরের প্রায় সব জায়গা থেকে পাহাড় ও রাজপ্রাসাদটি অনায়াসে দেখা যায়।

পাহাড়ের ওপরে রাজপ্রাসাদ। নিচে সুন্দর মসজিদ। ছবি: সংগৃহীত

সুবিশাল আড়াম্বরপূর্ণ ও বিলাসবহুল রাজপ্রাসাদটি প্রয়াত সৌদি বাদশাহ ফাহাদ বিন আবদুল আজিজের নামে নির্মিত হলেও রাজপরিবারের সদস্যদের জন্যই এটি ব্যবহৃত হয়। এর আশেপাশে জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষেধ।

রাজপ্রাসাদে যাতায়াতের পথও খুব আকর্ষণীয়। গোটা পাহাড়ের প্রায় চতুর্পাশ ঘুরেই রাস্তাটি শেষপর্যন্ত পাহাড়ের চূড়ায় গিয়ে পৌঁছেছে। রাতেরবেলা সুউচ্চ এই পাহাড়ের উপর অবস্থিত রাজপ্রাসাদটির আকর্ষণীয় ঝলমলে আলোকসাজ আশেপাশের গোটা এলাকা উজ্জ্বল করে তোলে।

.বর্তমান সৌদি বাদশাহ বা যুবরাজ মাঝেমধ্যে মদিনা আগমন করলে তারা এখানে অবস্থান করেন। বছরে অন্তত দুইবার তারা এখানে আগমন করে থাকেন। বিভিন্ন হাদিসের বর্ণনার সূত্র ধরে অনেক বলেন, দাজ্জাল মদিনায় প্রবেশ করতে এসে ঠিক এই জায়গায় থেকে ফিরে যেতে বাধ্য হবে।

সুউচ্চ পাহাড়ের চূড়ায় রাজপ্রাসাদ। নিচে পাহাড়ে ওঠার রাস্তা। ছবি: সংগৃহীতএই পাহাড়ের একপাশে খুব কাছাকাছি অবস্থিত মদিনা ইসলামিক ইউনিভার্সিটি। অন্য পাশে রয়েছে জামিয়া তাইবা। মদিনা ইউনিভার্সিটির পাশাপাশি এই ইউনিভার্সিটিও অনেক বড় ও প্রসিদ্ধ। আর পাহাড়ের উল্টো পাশে তাবুক রোডে অবস্থিত মুজাম্মা মালিক ফাহাদ তথা একমাত্র আরবি কোরআন শরিফ তৈরির প্রতিষ্ঠান।

মদিনা বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথ।তাইবা বিশ্ববিদ্যালয়।মুজাম্মা মালিক ফাহাদ থেকে মুদ্রিত পবিত্র কোরআন শরিফ পবিত্র মক্কা-মদিনা ও গোটা সৌদিসহ সারা বিশ্বে প্রচার হয়। আমাদের দেশে যেসব আরবি ছাপার পবিত্র কোরআন পাওয়া যায় সেগুলোও এখান থেকে প্রকাশিত।

কিং ফাহাদ কোরআন মুদ্রণ কমপ্লেক্স।রাজপ্রাসাদ ও পাহাড়ের নিচে রয়েছে আকর্ষণীয় চমৎকার একটি মসজিদ। মসজিদটি অনেক সুন্দর ও নয়নাভিরাম। এছাড়াও এর আশেপাশে আরও বেশ কয়েকটি আকর্ষণীয় মসজিদ রয়েছে।

ইসলাম বিভাগে আপনিও প্রশ্ন পাঠাতে পারেন। জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-14 16:34:33