bangla news

৬৫ কোটি টাকায় বিক্রি হলো কোরআন পাঠের চিত্রকর্ম 

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-০১ ৪:২৬:০৬ পিএম
বিখ্যাত সেই চিত্রকর্ম। ছবি: সংগৃহীত

বিখ্যাত সেই চিত্রকর্ম। ছবি: সংগৃহীত

ওসমানি শাসনামলের বিখ্যাত চিত্রশিল্পী ওসমান হামদি বে। উনিশ শতকে তার চিত্রকর্ম ও অঙ্কনশিল্প সুখ্যাতি পেয়েছিল। তার একটি চিত্রকর্ম বিপুল মূল্যে বিক্রি হয়ে তাক লাগিয়ে দিয়েছে। ৬.৩ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড মূল্যে চিত্রকর্মটি বিক্রি হয়। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৬৫ কোটি টাকার সমপরিমাণ।

শনিবার (২৮ সেপ্টেম্বর) লন্ডনের এক নিলামে তার চিত্রকর্মটি বিক্রি হয়। তুরস্কের আনাদুলু নিউজ এজেন্সির প্রকাশিত খবরে এমনটা জানা গেছে।

‘গার্ল রিডিং দ্য কোরআন’ বা ‘কোরআন পাঠরত বালিকা’ শিরোনামে চিত্রটি অঙ্কন করা হয়। এটি অঙ্কনের সময়কাল ছিল ১৮৮০ সাল। চিত্রকর্মটি ৪১.১ x ৫১ সেন্টিমিটার আয়তনের ক্যানভাসের ওপর তেলরঙে অঙ্কিত। ওসমান হামদি এতে নিজস্ব রীতি-শৈলীতে তৎকালীন ওসমানি সাম্রাজ্যের নাগরিকদের ঘরের অভ্যন্তরীণ চিত্র তুলে  ধরেছেন। এর মাধ্যমে তুর্কি ইসলামী সংস্কৃতির রূপ-মাধুর্যও ফুটিয়ে তুলেছেন তিনি।   

ওসমান হামদি বে আধুনিক তুর্কি চিত্রশিল্পের এক অগ্রদূত। ১৮৪২ সালে তৎকালীন ওসমানি খেলাফতের রাজধানী ইস্তাম্বুলে তার জন্ম। তুর্কি চিত্র ও শিল্পকলায় আধুনিক ধারা সৃষ্টি করেছিলেন। ১৯১০ সালে ইস্তাম্বুলে তার মৃত্যু হয়।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-01 16:26:06