bangla news

সুলতান সুলাইমানের সমাধি-প্রাঙ্গণে হচ্ছে উন্মুক্ত জাদুঘর

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৬ ৭:২৭:৫৬ পিএম
তুরস্কের মহান সুলতান সুলাইমান। ছবি: সংগৃহীত

তুরস্কের মহান সুলতান সুলাইমান। ছবি: সংগৃহীত

ওসমানি খিলাফতের সুলতান সুলাইমান বহুমাত্রিক ও কল্যাণমুখর কর্মযজ্ঞের কারণে সুবিদিত। তার কবর হাঙ্গেরির জিগেতভারে অবস্থিত। জানা গেছে, এই বছরের শেষের দিকে তার কবর-প্রাঙ্গণ উন্মুক্ত জাদুঘর করা হবে। 

তার্কিশ কো-অপারেশন অ্যান্ড কোঅর্ডিনেশন এজেন্সির (টিআইকেএ) বুদাপেস্ট অফিসের প্রধান সেদা দালি সংবাদমাধ্যমকে জানান, সুলতান সুলাইমানের সমাধির অবস্থান দক্ষিণ হাঙ্গেরির জিগেতভার শহরে। নগর-কর্তৃপক্ষ ও টিআইকেএ’র যৌথ উদ্যোগে অনুসন্ধান ও গবেষণার জন্য উদ্যোগ নেওয়া হয়। সে উপলক্ষে একটি প্রকল্পের বিষয়ের ২০১২ সালে এক চুক্তি স্বাক্ষরও হয়েছিল।

সুলতান সুলাইমানের কবরে যাওয়ার পথে সম্মুখভাগে নির্মিত স্মৃতি-স্তম্ভ।অনুসন্ধানের পর ২০১৭ সালে সুলতান সুলাইমানের হারিয়ে যাওয়া সমাধি ও অন্যান্য অনেক ঐতিহাসিক নিদর্শন আবিষ্কৃত হয়। সুলতানের এই সমাধিকে চলতি বছরের শেষের দিকে উন্মুক্ত জাদুঘরে রূপান্তরিত করা হবে বলে জানান সেদা দালি।

সুলতান সুলাইমান জিগেতভারেই ইন্তেকাল করেন। ১৫৬৬ সালে জিগেতভার অবরোধের সময় বার্ধক্যজনিত অসুস্থতায় তার মৃত্যু হয়। পরবর্তীকালে তার ছেলে সুলতান দ্বিতীয় সালিম জিগেতভারে সমাধিসৌধ নির্মাণ করেন। কিন্তু সতেরো শতকে অস্ট্রিয়া হাঙ্গেরি দখল করলে, সমাধিটি হারিয়ে যায়।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা ও প্রশ্ন পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-16 19:27:56