ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
bangla news

উসমান (রা.)-এর সমকালীন কোরআন তাসখন্দের যেখানে সংরক্ষিত

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২২ ৩:১৯:১৭ পিএম
তাসখন্দের খাস্ত-ইমাম কমপ্লেক্সের চমৎকার দৃশ্য। ছবি: সংগৃহীত

তাসখন্দের খাস্ত-ইমাম কমপ্লেক্সের চমৎকার দৃশ্য। ছবি: সংগৃহীত

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের এক মাদরাসা। সেখানে সপ্তম শতাব্দীর একটি কোরআনের পাণ্ডুলিপি সংরক্ষিত রয়েছে। বিশ্বের অন্যতম প্রাচীন কোরআনের এই পাণ্ডুলিপিটি তৃতীয় খলিফা হজরত উসমান ইবনে আফফান (রা.)-এর ব্যক্তিগত পাণ্ডুলিপি বলে মনে করা হয়।

বিভিন্ন সূত্রে বলা হয়, হজরত উসমান (রা.) শাহাদাতের সময় কোরআনের এই পান্ডুলিপি তেলাওয়াত করছিলেন। তখন বিদ্রোহীরা তার উপর আঘাত হানলে এটি তার রক্তে রঞ্জিত হয়ে যায়।

সংরক্ষিত সেই কোরআনের পাণ্ডুলিপি। ছবি: সংগৃহীতএই প্রাচীন কোরআন পাণ্ডুলিপিটি তাসখন্দের খাস্ত-ইমাম কমপ্লেক্সের অর্ন্তভুক্ত মাদরাসায় রয়েছে। মাদরাসার গ্রন্থাগারের একটি কাঁচের বাক্সে এটি সংরক্ষিত রয়েছে। এছাড়াও বিভিন্ন বিষয়ের তিন হাজারের মতো প্রাচীন পাণ্ডুলিপি সংরক্ষিত আছে এই গ্রন্থাগারে। পাশাপাশি কোরআনের তাফসির, ফিকাহ, হাদিস, ইতিহাস, জ্যোতির্বিজ্ঞান ও চিকিৎসাশাস্ত্রসহ অন্যান্য বিষয়ের ওপর বিশ হাজারের কাছাকাছ বই-পুস্তক এই গ্রন্থাগারে সংগৃহীত রয়েছে।

তাসখন্দের খাস্ত-ইমাম কমপ্লেক্সের চমৎকার দৃশ্য। ছবি: সংগৃহীতএই কমপ্লেক্সের চৌহদ্দিতে দশম শতাব্দীর আলেম ও তাসখন্দের ইমাম আবু বকর আশ-শাশির মাজার রয়েছে। কমপ্লেক্সের আওতায় দুইটি মাদরাসা, তিনটি মসজিদ, আল-বুখারি ইসলামি বিশ্ববিদ্যালয় এবং উজবেকিস্তানের মুসলিম বোর্ড অর্ন্তভুক্ত রয়েছে।

বিভিন্ন সময় এই কমপ্লেক্সের সংস্কারকাজ করা হয়। সর্বশেষ করা হয় ২০০৭ সালে। পাঁচশত বছরের প্রাচীন এই কমপ্লেক্সটি দেখার জন্য উজবেকিস্তানে বিভিন্ন দেশ থেকে দর্শকরা প্রতিনিয়তই এখানে এসে ভিড় করেন।

ইসলাম বিভাগে লিখতে পারেন আপনিও। লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-22 15:19:17