ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

ইসলাম

রাতে মিনায় যাবেন হজযাত্রীরা, শুক্রবার থেকে আনুষ্ঠানিকতা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৯
রাতে মিনায় যাবেন হজযাত্রীরা, শুক্রবার থেকে আনুষ্ঠানিকতা হজের সময় মিনার দৃশ্য। ছবি: সংগৃহীত

পবিত্র হজ পালনে বিভিন্ন দেশ থেকে সৌদি পৌঁছেছেন লাখ লাখ হজযাত্রী। বর্তমানে ১৮ লাখ হজ পালনার্থী মক্কায় অবস্থান করছেন। মঙ্গলবার (০৬ আগস্ট) বাইরের দেশ থেকে হজ ফ্লাইট সমাপ্ত হয়েছে। তবে দেশীয় হজযাত্রী আগমন অব্যাহত রয়েছে।

অন্যদিকে বৃহস্পতিবার (০৮ আগস্ট) এশার নামাজ আদায় করে মিনার উদ্দেশে রওনা হবেন হজযাত্রীরা। মিনা মক্কার পবিত্র মসজিদুল হারাম থেকে প্রায় ৯ কিলোমিটার দূরে অবস্থিত।

শুক্রবার (০৯ আগস্ট) সারাদিন মিনায় অবস্থান করে রাতেই আরাফাতের ময়দানের দিকে যাত্রা করবেন তারা। ১০ আগস্ট (শনিবার) আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে দেওয়া হবে হজের খুতবা।

হজের খুতবা শেষে জোহর ও আসরের নামাজ পড়বেন হাজিরা। সূর্যাস্তের পর আরাফাত থেকে মুজদালিফায় যাবেন। সেখানে তারা মাগরিব ও এশার নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থানের পর শয়তানের স্তম্ভে পাথর নিক্ষেপের জন্য প্রস্তুতি নেবেন পবিত্র হজব্রত পালনের জন্য সৌদি আরবে যাওয়া মুসল্লিরা।  

ওইদিন ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তান) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন তারা। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দেবেন তারা।  

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa