ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

কাবাঘর দেখলেই হজ ফরজ হয়ে যায়?

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
কাবাঘর দেখলেই হজ ফরজ হয়ে যায়? পবিত্র মসজিদুল হারাম ও কাবা শরিফ। ছবি: সংগৃহীত

প্রশ্ন: আমার এক দরিদ্র আত্মীয় অন্য একজনের পক্ষ থেকে বদলী হজে যান। তাই হজ উপলক্ষে তিনি যখন মসজিদুল হারামে যান, তখন পবিত্র কাবাঘর তার দৃষ্টিগোচর হয়। আমরা শুনেছি, আল্লাহর ঘর পবিত্র কাবা দেখামাত্র নাকি হজ ফরজ হয়ে যায়। এছাড়াও কেউ যদি ওমরায় গিয়ে কাবাঘর দেখে, তাহলেও নাকি হজ ফরজ হয়ে যায়। এ কথা কতটুকু ঠিক? সঠিক বিষয় জানিয়ে বাধিত করবেন।

উত্তর: ‘কাবা শরিফ দেখলে কিংবা ওমরাহ করতে গেলে হজ ফরজ হয়ে যায়’- এ ধারণা কোনোভাবেই ঠিক নয়। কারণ পবিত্র কাবাঘর দেখা না দেখার সঙ্গে হজ ফরজ হওয়ার কোনো সম্পর্ক নেই।

হজ ফরজ হওয়ার জন্য সামর্থ্য থাকা শর্ত। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘যাদের নিকট এই ঘর (কাবা শরিফ) পর্যন্ত পৌঁছার সামর্থ্য আছে, তাদের ওপর এই ঘরের হজ করা ফরজ। ’ (সুরা আলে ইমরান, আয়াত: ৯৭)

অতএব, হজ ফরজ হওয়ার জন্য হজের মৌসুমে হজে যাওয়া-আসার খরচ থাকতে হবে। এছাড়াও সফরে থাকাকালীন পরিবারের লোকদের স্বাভাবিক খরচের ব্যবস্থা থাকা জরুরি। আর বর্তমানে হজের জন্য সৌদি সরকারের অনুমতি থাকা ও বৈধ ভিসাও প্রয়োজন। ওমরাহর ভিসায় গিয়ে হজ করার অনুমতি থাকে না। তাই ওমরাহ করতে গিয়ে হজের জন্য থেকে যাওয়া আইনত নিষেধ। সুতরাং উমরা করতে যাওয়ার কারণে হজ ফরজ হবে না।  

সূত্র: রদ্দুল মুহতার: ২/৬০৩; গুনইয়াতুন নাসিক: ১৮-২২, ৩৩৮; আল-মাসালিক: ১/২৬২; মানাসিক: ৪২-৪৩, ৫৩; জাওয়াহিরুল ফিকহ: ১/৫০৭)

প্রশ্নটি করেছেন: শারাফাত মাসুদ, উত্তর কাট্টলী, চট্টগ্রাম।

ইসলাম বিভাগে জীবনঘনিষ্ঠ প্রশ্ন আপনিও পাঠাতে পারেন। প্রশ্ন পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৩০৪, জুলাই ২৭, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।