bangla news

স্বামীর মৃত্যুর পর ইদ্দত পালন ছাড়া হজ আদায়ের বিধান

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১১ ৭:০৯:০৪ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রশ্ন: আমার বড় ভাইয়ের সঙ্গে গত বছর আমি হজে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। সফরের সব প্রস্তুতি শেষে ফ্লাইটের মাত্র পাঁচদিন আগে আমার স্বামী মৃত্যু বরণ করেন। কেউ কেউ আমাকে হজে না গিয়ে, বাড়িতে থেকে ইদ্দত পালন করার পরামর্শ দেন। আমি তাদের কথা না শোনে, ভাইয়ের সঙ্গে নির্দিষ্ট তারিখে হজে চলে যাই। এখন জানার বিষয় হলো, ইদ্দতের ভেতর হজ করার কারণে আমার ফরজ হজ আদায়ে কোনো অসুবিধা হয়েছে?

উত্তর: এ ক্ষেত্রে ইদ্দত পালন করা আপনার জন্য ওয়াজিব ছিল। তাই ইদ্দতের ভেতর হজ করার কারণে আপনার গুনাহ হয়েছে। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘তোমাদের মধ্যে যারা মারা যায় ও স্ত্রী রেখে যায়, তাদের সে স্ত্রীগণ নিজেদেরকে চার মাস দশ দিন প্রতীক্ষায় রাখবে।’ (সুরা বাকারা, আয়াত: ২৩৪)

গুনাহ হলেও আপনার হজ আদায় হয়ে গেছে। যদি শরিয়তের হুকুম মেনে এ বছর যদি ইদ্দত পালন করতেন, আর পরের বছর হজ পালন করতেন, তাহলে দুইটি হুকুমই পালন করা হতো। দ্বীনি বিষয়ে সিদ্ধান্ত নিতে বিজ্ঞ আলেম থেকে কোনোভাবে জেনে নেওয়া জরুরি। না হয়, ভুল হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়।

সূত্র: তিরমিজি, হাদিস নং: ১৩০৪; মুসান্নাফে ইবনে আবি শাইবা, হাদিস নং: ১৪৮৬৫; মাবসুত, সারাখসি, খণ্ড: ৪, পৃষ্ঠা: ১১১; বাদায়েউস সানায়ে, খণ্ড: ০২ পৃষ্ঠা: ৩০১; রদ্দুল মুহতার, খণ্ড: ০২, পৃষ্ঠা: ৪৬৫; গুনয়াতুন নাসিক, পৃষ্ঠা: ২৯

প্রশ্নটি করেছেন: সানজিদা নওরিন, পরশুরাম, ফেনী

ইসলাম বিভাগে আপনিও জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে পারেন। প্রশ্ন পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-07-11 19:09:04