bangla news

শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দিন চতুলীর জানাজা সম্পন্ন

ইবাদ বিন সিদ্দিক, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-০২ ৩:৩৯:৪৮ পিএম
শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দিন চতুলী

শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দিন চতুলী

সিলেট: সিলেটের প্রবীণ আলেম ও শীর্ষ ইসলামি বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার প্রায় অর্ধ শতাব্দিকালের শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দিন চতুলী’র জানাজা সম্পন্ন হয়েছে। তার জানাজায় বিপুল সংখ্যক মুসল্লি অংশ নিয়েছেন।

শনিবার (০১ জুন) বিকেল ৩টায় কানাইঘাট চতুল ঈদগাহ মাঠে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানাজায় জামেয়া আহলিয়া মুহসিনিয়া দারুল হাদিস সুরাইঘাট মাদরাসার মুহতামিম মাওলানা শফিকুল হক ইমামতি করেন। পরে চতুল ঈদগাহ মাদরাসার পার্শ্ববর্তী কবরস্থানে তাকে দাফন করা হয়।

শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দিন চতুলী’র জানাজায় অংশ নিতে সকাল থেকে সিলেটের বিভিন্ন জায়গা থেকে তাঁর হাজারো ছাত্র-ভক্ত ও সাধারণ মুসল্লিরা কানাইঘাটে আসতে থাকেন।

জানাজার আগে মরহুমের জীবনী নিয়ে জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, শায়খুল হাদিস আল্লামা নজির আহমদ ঝিংগাবাড়ি, দারুল উলুম কানাইঘাট মাদরাসার সায়খুল হাদিস আল্লামা আলিমুদ্দিন দুর্লভপুরী, জামেয়া রেঙ্গার মুহাদ্দিস মাওলানা নুরুল ইসলাম সুফিয়ান, মাওলানা ইকবাল বিন হাশিম, হাফিজ মাওলানা ফখরুল ইসলাম মোগলাবাজারী, হাফিজ মাওলানা জমশেদ আলী গোয়াইনঘাটী, জামিয়া দরগাহর মুহতামিম শায়খুল হাদিস মুহিহিব্বুল হক গাছবাড়ি, বহরগ্রাম মাদরাসার মুহতামিম হাফিজ এনামুল হক, মাওলানা তালেব উদ্দীন শমসেরনগরী  জামিয়া দারুল কুরআনের শায়খুল হাদিস মাওলানা এহতেশামুল হক ক্বাসিমী, মুফতি মুশাহিদ ক্বাসিমী, মাওলানা ফজুলর রহমান মাধবপুরী, মাওলানা ফয়জুর রহমান মোহাম্মদপুরীসহ দেশবরেণ্য আলেম-উলামারা বক্তব্য রাখেন।

জানাজায় বিপুল সংখ্যক মানুষের ঢল।

শুক্রবার (৩১ মে) দিনগত রাত ২টায় কানাইঘাট উপজেলার বড়চতুল ইউনিয়নের পর্বতপুর নয়াফৌদ গ্রামে তার নিজ বাড়িতে শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি ৬ ছেলে ৭ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি সিলেটের বরেণ্য এই আলেম মনীষা হযরত শায়খে কৌড়িয়া (রহ.)-এর প্রথম সারির খলিফা ছিলেন। উপমহাদেশের সর্বোচ্চ দ্বীনি বিদ্যাপীঠ মঈনুল ইসলাম হাটহাজারী চট্টগ্রাম থেকে ইলমে হাদিসের উচ্চশিক্ষা শেষ করে কর্মজীবনের প্রথম দিন থেকেই জামেয়া রেঙ্গার শায়খুল হাদিস হিসেবে অত্যন্ত সুনামের সঙ্গে জীবনের শেষ দিন পর্যন্ত অধ্যাপনা করে আসছিলেন। এছাড়াও তিনি দীর্ঘদিন ধরে সিলেটের কওমি মাদরাসা শিক্ষাবোর্ড আযাদ দ্বীনী এদারার নাজিমে ইমতেহান হিসেবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন।

শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দীন চতুলী রাহ. সিলেট জেলার অন্তর্গত কানাইঘাট উপজেলার ৫ নং চতুল ইউনিয়নের পর্বতপুর নয়াফৌদ গ্রামের এক সম্ভ্রান্ত দ্বীনদার পরিবারে মরহুম আলহাজ ক্বারি মাওলানা নিসার আলী (রহ.) ও আলেমা মহিয়সী নারী মরহুমা মোছা. আয়েশা বেগম (রাহ.)-এর ঔরশে বাংলা ১৩৫৫ সালের মাঘ মাস মোতাবেক ১৯৪৮ ইং সালের সোমবার ১২ রবিউল আউয়ালে সোবহে সাদিকের সময় জন্মগ্রহণ করেন।

সিলেটের বরেণ্য এই হাদিসবিশারদের মৃত্যুতে বৃহত্তর সিলেটের বিভিন্ন উচ্চ পদস্থ ব্যক্তি ও মহল শোক প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘন্টা, জুন ০২, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-02 15:39:48