ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
bangla news

আজ পবিত্র শবে বরাত

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২১ ১০:৪৮:০১ এএম
.

.

আজ রোববার (২১ এপ্রিল) দিনগত রাতে পবিত্র শবে বরাত উদযাপিত হবে। শবে বরাত মূলত মাহে রমজানের আগমনী বার্তা নিয়ে আসে। সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত, ক্ষমা ও নৈকট্য লাভের আশায় এ রাত নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির ও অন্যান্য ইবাদত-বন্দেগির মাধ্যমে অতিবাহিত করেন।

শবে বরাতের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে হাদিসে নবী (সা.) বলেন, ‘আল্লাহ তাআলা ১৫ই শাবানের রাতে (শবে বরাতে) সৃষ্টির দিকে রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ব্যতীত আর সবাইকে ক্ষমা করে দেন।’ (সহিহ ইবনে হিব্বান, হাদিস নং: ৫৬৬৫)

শবে বরাত উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও  ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করবে। এছাড়াও শবে বরাতের তাৎপর্য ও ফজিলত সম্পর্কে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হবে।

শবে বরাতে পটকা-আতশবাজি নিষিদ্ধ
শবে বরাতের পবিত্রতা রক্ষায় এবং শান্তিপূর্ণভাবে পালনের স্বার্থে পটকা-আতশবাজি নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শনিবার (২০ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএমপি জানায়, ডিএমপি এলাকায় শবে বরাতে শান্তি-শৃঙ্খলা রক্ষার নিমিত্তে ২১ এপ্রিল (রোববার) সন্ধ্যা ৬টা থেকে ২২ এপ্রিল ভোর ৬টা পর্যন্ত ক্ষার জাতীয় বা বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন:bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৯
এমএমইউ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-04-21 10:48:01