ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আজ পবিত্র শবে বরাত

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৯
আজ পবিত্র শবে বরাত

আজ রোববার (২১ এপ্রিল) দিনগত রাতে পবিত্র শবে বরাত উদযাপিত হবে। শবে বরাত মূলত মাহে রমজানের আগমনী বার্তা নিয়ে আসে। সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত, ক্ষমা ও নৈকট্য লাভের আশায় এ রাত নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির ও অন্যান্য ইবাদত-বন্দেগির মাধ্যমে অতিবাহিত করেন।

শবে বরাতের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে হাদিসে নবী (সা.) বলেন, ‘আল্লাহ তাআলা ১৫ই শাবানের রাতে (শবে বরাতে) সৃষ্টির দিকে রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ব্যতীত আর সবাইকে ক্ষমা করে দেন। ’ (সহিহ ইবনে হিব্বান, হাদিস নং: ৫৬৬৫)

শবে বরাত উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও  ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করবে।

এছাড়াও শবে বরাতের তাৎপর্য ও ফজিলত সম্পর্কে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হবে।

শবে বরাতে পটকা-আতশবাজি নিষিদ্ধ
শবে বরাতের পবিত্রতা রক্ষায় এবং শান্তিপূর্ণভাবে পালনের স্বার্থে পটকা-আতশবাজি নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শনিবার (২০ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএমপি জানায়, ডিএমপি এলাকায় শবে বরাতে শান্তি-শৃঙ্খলা রক্ষার নিমিত্তে ২১ এপ্রিল (রোববার) সন্ধ্যা ৬টা থেকে ২২ এপ্রিল ভোর ৬টা পর্যন্ত ক্ষার জাতীয় বা বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন:[email protected]

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।