ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

ইসলাম

নিউজিল্যান্ডের পত্রিকাগুলোর প্রথম পাতাজুড়ে ‘সালাম’

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-২২-০৩ ০৩:১২:৩৬ পিএম
নিউজিল্যান্ডের পত্রিকাগুলোর প্রথম পাতাজুড়ে ‘সালাম’ নিউজিল্যান্ডের পত্রিকাগুলোর প্রথম পাতাজুড়ে ‘সালাম-শান্তি’

গত শুক্রবার থেকে এই শুক্রবার। সাত দিন পেরিয়ে এক সপ্তাহ। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলার সপ্তাহ পূর্ণ হলো আজ। আর আজ দেশটির জাতীয় দৈনিকগুলোর প্রথম পাতাজুড়ে বড় করে ছাপা হয়েছে- ‌‘সালাম, শান্তি’। আর অন্য জায়গাগুলো শূন্য রাখা হয়েছে।

গত শুক্রবার জুমার নামাজের ১০ মিনিট পর ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদে বর্বরোচিত সন্ত্রাসী হামলায় ৫০ জন মুসল্লি নিহত হয়েছেন। তাদের স্মরণে ও মুসলমানদের প্রতি সহমর্মিতা ও সংহতি জানিয়ে দেশটির দৈনিকগুলো এমন অভিনব উদ্যোগ নিয়েছে।

এর নিচে ইংরেজিতে সালাম, শান্তি লেখা রয়েছে।

এর নিচে লেখা রয়েছে- ‘দুপুর ১:৩২, ক্রাইস্টচার্চে এলোপাতাড়ি গুলিতে নিহতদের জন্য আমরা দুই মিনিট নিরবতা পালন করেছি। ’ তারপর ধারাবাহিকভাবে নিহতদের নামগুলো উল্লেখ করা হয়েছে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলায় নিহতদের সবার পরিচয় নিশ্চিত করা হয়েছে।  কয়েকটি মরদেহ দাফনও করা হয়েছে। অন্যগুলো দাফনের ব্যবস্থা চলছে।

মঙ্গলবার (১৯ মার্চ) ৩০ জনের মরদেহ পরিবারের কাছে বুঝিয়ে দেওয়া হয়। প্রথম ধাপে বুধবার (২০ মার্চ) পাঁচজনের লাশ ‘ক্রাইস্টচার্চ মেমোরিয়াল সিমেটারি’ কবরস্থানে দাফন করা হয়।

অন্যদিকে নারকীয় এই হত্যাকাণ্ডের ১ সপ্তাহ পর ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদ আজ ফের খুলে দেয়া হয়েছে। দুই মসজিদেই জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। মোটরসাইকেল চালকদের স্থানীয় তিনটি গ্রুপ নামাজের সময় মসজিদের বাইরে মুসল্লিদের নিরাপত্তায় ছিল ।

শনিবার (১৬ মার্চ) স্থানীয় সময় সকালে মসজিদে হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টকে আদালতে হাজির করা হয়। আদালতে হাজির করা হলে কাঠগড়ায় ব্রেন্টন হাতের আঙুল দিয়ে একটি চিহ্ন দেখিয়েছেন, যা ‘White supremacist or power- শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ব’ বর্ণবাদের প্রতীক বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

তার বিরুদ্ধে একটি হত্যা মামলা দিয়ে শনিবার (১৬ মার্চ)  স্থানীয় সময় সকালে তাকে আদালতে হাজির করা হয়। তখন আদালত আত্মপক্ষ সমর্থনে আনার জন্য কোনো আবেদন ছাড়াই পুলিশের হেফাজতে ব্রেন্টনকে রিমান্ডে নেওয়ার আদেশ দেন। একইসঙ্গে মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করা হয় আগামী ০৫ এপ্রিল। এ দিন দেশটির দক্ষিণাঞ্চলের উচ্চ আদালতে তাকে হাজির করা হবে।

অন্যদিকে নিউজিল্যান্ড সরকার অস্ত্র আইনে পরিবর্তন এনে স্বয়ংক্রিয় ও আধা-স্বয়ংক্রিয় রাইফেল বিক্রি নিষিদ্ধ করতে যাচ্ছে। একইসঙ্গে নিউজিল্যান্ডে অস্ত্র আইনে বড় পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, মার্চ ২২, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa