ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news
মাসআলা

নামাজের রাকাত ধরতে দৌঁড়ানো উচিত নয়

মুফতি মুহাম্মাদ শোয়াইব, অতিথি লেখক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২০ ৬:৩০:২৯ পিএম
ছবি : প্রতীকী

ছবি : প্রতীকী

অনেক সময় আমরা রাকাত পাওয়ার জন্য দৌঁড়ে গিয়ে রাকাত ধরি। কারণ রাকাত পাওয়ার জন্য রুকু পাওয়া জরুরি। আর অনেক সময় দেখা যায়, ইমাম সাহেব রুকু থেকে উঠে যাওয়ার আশংকা থাকে। তাই রাকাতটি পাওয়ার জন্য আমরা দৌঁড়ে গিয়ে ইমাম সাহেব রুকুতে ধরার চেষ্টা করি।

এ কাজটি এটি ঠিক নয়। কেননা হাদিস শরিফে রাসুল (সা.) বলেন, জামাত শুরু হয়ে গেলে তোমরা তাড়াহুড়া করে এসো না। বরং স্বাভাবিকভাবে হেঁটে এসো এবং শান্ত থেকো। অতঃপর যত রাকাত পাবে তা পড়ে নেবে। আর যা ছুটে যাবে তা পূর্ণ করে নেবে। (বুখারি, হাদিস নং: ৯০৮)

আবার অনেক ক্ষেত্রে আমরা এভাবে দৌঁড়ে এসে রাকাত ধরার জন্য কাতারে পৌঁছার আগেই নিয়ত বেঁধে ইমামের ইকতিদা করে ফেলি এবং নিয়ত বাঁধার পর অল্প অল্প করে এগিয়ে কাতারে এসে শামিল হই। এভাবে করলে যদিও নামাজ নষ্ট হবে না, তবে এমনটি করা ঠিক নয়।

এ বিষয়ে আরও অনেক হাদিস রয়েছে, আবু বকরা (রা.) থেকে বর্ণিত, তিনি রাসুল (সা.)-এর কাছে এমন সময় পৌঁছলেন যখন তিনি রুকুতে। তখন তিনি কাতারে পৌঁছার আগেই তাকবিরে তাহরিমা বেঁধে রকুতে চলে গেলেন। এ ঘটনা রাসুল (সা.)-এর কাছে ব্যক্ত করা হলে তিনি বললেন, ‘আল্লাহ তাআলা তোমার আগ্রহকে আরও বাড়িয়ে দিন। তবে সামনে থেকে আর এমন করবে না।’ (বুখারি, হাদিস নং: ৭৮৩)

লেখক : সম্পাদক, ডেইলি মাইনিউজ (এরাবিক নিউজপোর্টাল) ও শিক্ষক, জামেয়া রাহমানিয়া সাওতুল হেরা, টঙ্গী, গাজীপুর।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com
বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14