ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

সাদ অনুসারীদের ইজতেমার আখেরি মোনাজাত সম্পন্ন

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৯ ১২:০৮:১১ পিএম
সাদ অনুসারীদের ইজতেমার মোনাজাতে মুসল্লিরা। ছবি: বাংলানিউজ

সাদ অনুসারীদের ইজতেমার মোনাজাতে মুসল্লিরা। ছবি: বাংলানিউজ

গাজীপুর: গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে সাদ অনুসারীদের ইজতেমায় আত্মশুদ্ধি, সব বালা-মুসিবত থেকে হেফাজত ও আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় লাখো মুসল্লির আকুতিতে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সাদ অনুসারী বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাত পরিচালনা করেন দিল্লির মাওলানা শামীম। দুপুর ১১টা ৪৬ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়। চলে দীর্ঘ ১৬ মিনিট। আখেরি মোনাজাতে দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর সুদৃঢ় ঐক্য, আখেরাত ও দুনিয়ার শান্তি কামনা করা হয়।

সাদ অনুসারীদের ইজতেমার আখেরি মোনাজাতের দৃশ্য। ছবি : বাংলানিউজ

এ সময় দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে ফরিয়াদ জানায় সমবেত ধর্মপ্রাণ মুসল্লিরা। আল্লাহ দরবারে আকুতি মিনতি করে চোখের পানিতে বুক ভাসায় তারা। আমিন,আল্লাহুম্মা আমিন ধ্বনিতে মহামহিম ও দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় মিনতি জানান তারা। 

যানবাহন না পেয়ে মোনাজাতে অংশ নিতে মঙ্গলবার ভোর থেকেই মুসল্লিরা পায়ে হেঁটে ইজতেমার ময়দানে পৌঁছান। মুসল্লিরা ময়দানের আশপাশের গলি-রাস্তা, পার্শ্ববর্তী বাসাবাড়ি, কল-কারখানা ছাদে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-ঘোড়াশাল ও কামারপাড়া সড়কে অবস্থান নিয়ে আখেরি মোনাজাতে অংশ নেন। এছাড়াও তুরাগ নদে নৌকায় বসেও বিভিন্ন বয়সের বিভিন্ন পেশার ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নেন।

সাদ অনুসারীদের ইজতেমার আখেরি মোনাজাতের দৃশ্য। ছবি : বাংলানিউজ

শেষ দিনে বয়ানকারী: মঙ্গলবার বাদ ফজর উর্দুতে বয়ান করেন দিল্লির হাফেজ ইকবাল নায়ার। পরে বাংলায় তরজমা করেন বাংলাদেশের ওসামা বিন ওয়াসিফ। সকাল ১০টার দিকে উর্দু ভাষায় হেদায়েতি বয়ান করেন দিল্লির মাওলানা শামীম এবং বাংলায় তা তরজমা করেন মাওলানা আশরাফ আলী। পরে দিল্লির মাওলানা শামীম কিছু কথা বলে আখেরি মোনাজাত পরিচালনা করেন।

আখেরি মোনাজাতে নারীদের অংশগ্রহণ: তুরাগ তীরে অনুষ্ঠিত সাদ অনুসারীদের ইজতেমার আখেরি মোনাজাতে অনেক নারী মুসল্লিরা অংশ নিয়েছেন। বিভিন্ন এলাকা থেকে আসা নারী মুসল্লিরা ইজতেমা ময়দানের আশপাশে, কল-কারখানা ও বাসা-বাড়ির ছাদসহ বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে মোনাজাতে অংশ নেন।

সাদ অনুসারীদের ইজতেমার মোনাজাতের দৃশ্য। ছবি : বাংলানিউজ

বিদেশি মেহমান: এবারের ইজতেমায় ভারত, পাকিস্তান, সৌদি আরব, কাতার, মালয়েশিয়া, ফিলিপিন, ইন্দোনেশিয়া ও চীনসহ তাবলিগ জামাতের অনেক বিদেশি মেহমান অংশগ্রহণ করেন।

এর আগে শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) বাদ ফজর আম বয়ানে শুরু হয় ৫৪ তম বিশ্ব ইজতেমা। শনিবার (১৬ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতসহ ইজতেমা পরিচালনা করেন ‘আলমি শূরা’ কর্তৃপক্ষ। পরে রোববার (১৭ ফেব্রুয়ারি) থেকে মঙ্গলবার আখেরি মোনাজাতসহ ইজতেমা পরিচালনা করছেন সাদ অনুসারীরা।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
আরএস/এএটি/এমএমইউ

***সাদ অনুসারীদের ইজতেমার আখেরি মোনাজাত শুরু 

***মোনাজাতে অংশ নিতে টঙ্গীমুখী সাদ অনুসারীরা

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম বিশ্ব ইজতেমা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14