ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯
bangla news

যে কারণে বাড়লো হজের খরচ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১২ ২:৩৮:২৪ পিএম
ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ খরচ বাড়ার কারণ ব্যাখ্যা করেন প্রতিমন্ত্রী

ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ খরচ বাড়ার কারণ ব্যাখ্যা করেন প্রতিমন্ত্রী

ঢাকা: কেবল সৌদি আরবের কারণেই এবার হজ খরচ বেড়েছে। দেশটি সারা বিশ্বের হজযাত্রীদের জন্য এবার ২৫ হাজার টাকার মতো খরচ অতিরিক্ত বাড়িয়েছে। তাই সরকারের আন্তরিকতা ও চেষ্টার পরও খরচ বেড়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ খরচ বাড়ার কারণ ব্যাখ্যা করেন তিনি।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এবার প্যাকেজ ১-এ প্রস্তাব করা হয়েছিলো ৪ লাখ ৪২ হাজার ৯১০ টাকা। বিমান ভাড়ার প্রস্তাবনাই ছিলো ১ লাখ ৪৮ হাজার টাকা। আমরা চেষ্টা করেছি কমাতে। এবার প্যাকেজ ঘোষণা হয়েছে ৪ লাখ ১৮ হাজার ৫১৬ টাকা। তাই তুলনামূলক হজের খরচ কমেছে।

প্রতিমন্ত্রী বলেন, সৈদি আরব কর্তৃপক্ষের নির্ধারণ করা খরচ সারাবিশ্বের জন্যই এক, এটা কেউ কমাতে পারে না। আমাদেরও কমানোর সুযোগ নেই। এই টাকা নেবে সৌদি আরব সরকার। তারা এবার সেই খরচ ২৫ হাজার টাকা বাড়িয়েছে। আর এতেই বেড়েছে হজের খরচ।

শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল কেবিনেটে বলেছেন, ‘হাজিরা আল্লাহর মেহমান। তাদের চোখে কোনো কষ্ট, মনে কোনো ব্যথা দেখতে চাই না।’ তিনি খুব নিষ্ঠার সঙ্গে হজ পালন করেন। তিনি হজের কাজও তীক্ষ্ণভাবে পর্যবেক্ষণ করেন। তিনি চান, হাজিরা যেন সুন্দরভাবে হজ করেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, এ বছর হজে খারাপ কিছু হবে না, এটা নিশ্চিত। আমি ৪/৫ বার হজে গিয়েছি। আমি ভোগান্তিতেও পড়েছি। আমি জানি হাজিদের ভোগান্তি কোথায়। সবাই যে কষ্ট করেন, আমিও তা করেছি। তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম, সুযোগ পেলে এই কষ্ট দূর করবো। আল্লাহ সেই নিয়ত কবুল করেছেন। কাজ করার সুযোগ দিয়েছেন। আমরা হাজিদের সন্তুষ্ট করার চেষ্টা করবো।

এবার হাজিদের কাছ থেকে কোনো অভিযোগ শুনতে চাই না। এমন কোনো অনিয়ম থাকবে না যাতে তারা কষ্ট পান, অভিযোগ করতে পারেন। এমন ব্যবস্থাই নেওয়া হবে, যোগ করেন প্রতিমন্ত্রী।

এর আগে সোমবার হজনীতি ও হজ প্যাকেজ চূড়ান্ত করে মন্ত্রিসভা বৈঠক। তখন মন্ত্রিপরিষদ সচিব ব্রিফিংয়ে বলেন, সৌদি সরকারের নির্ধারিত ট্যাক্স, বাড়ি ভাড়া, সার্ভিস চার্জ, কোরবানির পশুর দামসহ অন্যান্য খরচ বাড়ায় এবার হজ প্যাকেজর মূল্য বাড়লো। সেই সঙ্গে বেড়েছে হজযাত্রীদের অন্যান্য খরচ। বিমান ভাড়া ১০ হাজার টাকার বেশি কমিয়েও এটা আগের স্থানে রাখা যায়নি।

এবার হজ পালনে প্যাকেজ-১ এ খরচ পড়বে ৪ লাখ ১৮ হাজার ৫০০ টাকা এবং প্যাকেজ-২ এ ৩ লাখ ৪৪ হাজার টাকা খরচ করতে হবে। আগের বারের হজের তুলনায় প্যাকেজ-১ এ খরচ বেড়েছে ২০ হাজার ৫৭১ টাকা ও প্যাকেজ-২ এ বেড়েছে ১২ হাজার ৬৪১ টাকা।

গত হজে প্যাকেজ-১ এর মাধ্যমে হজ পালনে খরচ হয় ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। অপরদিকে প্যাকেজ-২ এর মাধ্যমে খরচ হয় ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা। 

একই সঙ্গে সংশোধিত ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ (২০১৮)’ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ১০ আগস্ট (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও অবশিষ্ট এক লাখ ২০ হাজার জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৯
আরএম/এমজেএফ/

ক্লিক করুন, আরো পড়ুন :   হজ সৌদি আরব
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14