ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

হজ-ওমরাহ পালনকারীদের জন্য দ্রুতগামী ট্রেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
হজ-ওমরাহ পালনকারীদের জন্য দ্রুতগামী ট্রেন হাই স্পিড ট্রেন

পবিত্র হজ ও ওমরাহ পালনকারীদের সুবিধার্থে জেদ্দা-মক্কা-মদিনা রুটে দ্রুতগতির হারমাইন রেল চালু হয়েছে। তবে বাণিজ্যিক কার্যক্রম আগামী মাসে শুরু হবে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সৌদি আরবের বাদশাহ সালমান দ্রুতগতির হারামাইন হাই স্পিড এ ট্রেনের উদ্বোধন করেন।

৪৫০ কিলোমিটার দীর্ঘ ট্রেনলাইনটিতে পবিত্র মক্কা ও মদীনাসহ জেদ্দা স্টেশন, কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর এবং কিং আব্দুল্লাহ অর্থনৈতিক শহরও সংযুক্ত থাকবে।

আরবনিউজের তথ্যানুযায়ী, সৌদি পররাষ্ট্রমন্ত্রী ড. নাবিল বিন মোহাম্মদ আল আমৌদি অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতার পাশাপাশি জাতীয় প্রকল্পগুলোতে আন্তরিক সমর্থনের জন্য বাদশাহ সালমানের কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবের ভিশন ২০৩০ বাস্তবায়নের লক্ষ্যে বাদশাহ ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সর্বদা সর্বোচ্চ মানের সেবাপ্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আর আধুনিক সুবিধাসম্পন্ন এ প্রকল্পের মাধ্যমে হজ ও ওমরাহ পালনকারীর সংখ্যা বৃদ্ধিতে সহায়ক হবে।

মক্কা-মদিনাসহ পাঁচটি স্টেশনে হারামাইন এক্সপ্রেসের ট্রেনগুলো থামবে। অপর ৩টি স্টেশন হলো জেদ্দা, বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর, বাদশাহ আব্দুল্লাহ ইকোনেমিক সিটি।

দ্রুতযান হারামাইন এক্সপ্রেস ঘণ্টায় ৩০০ কিলোমিটার বেগে চলবে। ৩৫টি ট্রেনের আলাদা আলাদা শিডিউল থাকবে। প্রতিটি ট্রেনে ৪১৭টি আসন রয়েছে। এতে বছরে ছয় কোটি যাত্রী বহন করা সম্ভব হবে।

মক্কা থেকে মদিনার দূরত্ব ৪৫৩ কিলোমিটার। দীর্ঘ এ পথ অতিক্রম করতে হারামাইন এক্সপ্রেসের সময় লাগবে মাত্র ২ ঘণ্টা। আগামী ৪ অক্টোবর থেকে হজ, ওমরা ও জিয়ারতপ্রত্যাশীসহ উত্তরাঞ্চলের অধিবাসীদের জন্য নিরাপদ, আরামদায়ক ও যানজটমুক্ত এ যান চালু করা হবে।

বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এমএমইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।