ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ব্রিটেনে জনপ্রিয় নাম মুহাম্মদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
ব্রিটেনে জনপ্রিয় নাম মুহাম্মদ

দীর্ঘকাল থেকে ভারতবর্ষের মুসলমানদের নামের শুরুতে মুহাম্মদ (পূর্ণ কিংবা সংক্ষিপ্ত আকারে) লেখার রীতি চালু রয়েছে। নামের শুরুতে মুহাম্মদ লেখা ধর্মীয় কোনো বিধান নয়। উপমহাদেশ ছাড়া পৃথিবীর অন্য কোনো দেশে নামের আগে মুহাম্মাদ লেখার প্রচলন সাধারণত দেখা যায় না। অন্য দেশগুলোতে মুহাম্মদ ব্যবহৃত হয় একটি স্বতন্ত্র নাম হিসেবে।

কিন্তু মুহাম্মাদ নাম রাখার প্রবণতা শুধু মুসলিম বিশ্বে নয়, পশ্চিমা বিশ্বেও নবজাতকের নাম মুহাম্মদ রাখার প্রচলন ক্রমেই বেড়ে চলছে। যুক্তরাজ্যের বিখ্যাত স্কাইনিউজ পত্রিকা সেন্টার ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকসের বরাতে (২০১৭ সালের) নবজাতকের নাম সংক্রান্ত একটি পরিসংখ্যান প্রকাশ করেছে।

তাতে দেখা যাচ্ছে, ব্রিটেনে নবজাতকদের নাম রাখার ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় হলো মুহাম্মদ।

গার্ডিয়ান পত্রিকার তথ্যানুযায়ী ব্রিটেনে নামের ওপর সর্বপ্রথম ১৯২৪ সালে একটি জরিপ করা হয়। আর মুহাম্মদ নামটি প্রথম ১৯২৬ সালে সেরা ১০০টি পুরুষের নামের তালিকায় স্থান পেয়েছিল এবং তখন থেকেই প্রতিবার তালিকায় স্থান পেয়ে আসছে। ২০১৬ সালেও ব্রিটেনের অন্যতম সর্বাধিক জনপ্রিয় নাম ছিল মুহাম্মদ।

স্কাইনিউজ আরো বলেছে, ২০০৭ সালে মুহাম্মদ নামটি ৩৮তম স্থানে ছিল। কিন্তু গত শেষ তিন বছর এটি সর্বাধিক জনপ্রিয় নামের তালিকায় প্রথম দশে স্থান পেয়েছে। এ তালিকায় ইংরেজিতে মুহাম্মদ নামটি (Muhammad, Mohammed, Mohammad এবং Muhammed) চার ধরনের বানানে লেখা হয়েছে। বানানের ক্ষেত্রে পার্থক্য থাকলেও সংখ্যার দিক থেকে একটিই হিসাব করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, ২০১৭ সালের সবচেয়ে বেশি জনপ্রিয় নাম হচ্ছে অলিভার। এরপর রয়েছে, হ্যারি, জর্জ, নিউক্লিয়াস, জ্যাক, জ্যাকব, লিও, অস্কার এবং চার্লি।

ইংল্যান্ড ও ওয়েলসে মুসলিম জনসংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে এবং ইসলামের নবী মুহাম্মদ ও ব্রিটেনের চ্যাম্পিয়ন অ্যাথলেট মুহাম্মদ ফারাহর কারণে এ নামের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

মুহাম্মদ অর্থ প্রশংসিত। পবিত্র কোরআনে চার বার এ নামটি এসেছে। (সুরা আলে ইমরান-১৪৪, সুরা আহজাব-৪০, সুরা মুহাম্মদ-২ ও সুরা আল ফাতাহ এর ২৯ নং আয়াত। )

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, সেপ্টম্বর ২৪, ২০১৮
এমএমইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।