ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মঙ্গলবার থেকে ওমরাহ মৌসুম শুরু

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৮
মঙ্গলবার থেকে ওমরাহ মৌসুম শুরু পবিত্র মক্কা

আগামী মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) থেকে ওমরাহ মৌসুম শুরু হচ্ছে। হজযাত্রীদের আগমন ও প্রস্থানের সুবিধার্থে চলতি বছরের হজ মৌসুম শুরুর কিছুদিন আগে ওমরাহ পালনার্থীদের আগমন বন্ধ রাখা হয়েছিল।

হিজরি নতুন বছরের মুহাররমের এক তারিখ থেকে আবার চালু হচ্ছে ওমরাহর পরবর্তী মৌসুম। গত শনিবার সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় সংবাদটি জানিয়েছে।

সৌদির জাতীয় দৈনিক ওকাজ’র খবরে বলা হয়েছে, এ বছর ওমরাহর মৌসুম এগিয়ে নিয়ে আসা হয়েছে। প্রতি বছর হিজরি বর্ষের দ্বিতীয় মাস থেকে চালু করলেও এবার বছরের প্রথম দিন থেকে শুরু করা হচ্ছে। এর মূলে রয়েছে সৌদি আরবের ভিশন- ২০৩০ এর সার্বিক পরিকল্পনা। সৌদি সরকারের লক্ষ্য বহির্রাষ্ট্র থেকে ওমরাহ পালনার্থীর সংখ্যা ২০২২ সালের মধ্যে ১৫ মিলিয়ন ও ২০৩০ সালের ভেতর ৩০ মিলিয়নে উন্নীত করা।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক উপমন্ত্রী আবদুল ফাত্তাহ মাশাতের তথ্য মোতাবেক সৌদি সরকার হজ ও ওমরাহর যাবতীয় কার্যক্রম পুনর্বিন্যাস করতে শুরু করেছে। হজ ও ওমরাহ পালনার্থীদের যাতে কোনোরূপ কষ্ট না হয়, সে ব্যাপারে সার্বিক পদক্ষেপ নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

সৌদি মিডিয়ার খবর অনুযায়ী গত বছর বিভিন্ন রাষ্ট্র থেকে ৭০ লাখের অধিক মুসলিম ওমরাহর পালন করেন।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৮
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।