[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

অভাব-অভিযোগের মধ্য দিয়ে শেষ হচ্ছে হজযাত্রা

ইয়াসির আরাফাত রিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১৫ ৪:২৮:০৮ এএম
হজযাত্রীদের জন্য ফ্লাইট পরিচালন শেষ করছে বিমান, বুধবার এসব হজযাত্রী সৌদি আরব যান

হজযাত্রীদের জন্য ফ্লাইট পরিচালন শেষ করছে বিমান, বুধবার এসব হজযাত্রী সৌদি আরব যান

ঢাকা: চলতি বছর হজযাত্রার শুরু থেকে অভাব আর অভিযোগের যেনো অন্ত ছিলো না। একদিকে মুনাফালোভী এজেন্সিগুলোর কারণে চরম ভোগান্তিতে পড়তে হয় হজযাত্রীদের। অন্যদিকে পর্যাপ্ত হজযাত্রী না পেয়ে ২০টি হজ ফ্লাইট বাতিল করে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইনস। এতে ৮ হাজার যাত্রীর ক্যাপাসিটি লস হওয়ার দাবি করে বিমান।

বাংলানিউজে সংবাদ প্রকাশের ফলে তিন বছর পর এবার হজ পালনের সুযোগ পান ২০ হজযাত্রী। যাদের টাকা আশকোনা হজ অফিসের ইমাম জাহাঙ্গীর আলম নিয়েছিলেন। এছাড়া মিনা ট্রাভেলস, এয়ার লাইফ ট্রাভেলসকে পুরো টাকা দেওয়ার পরও দিনের পর দিন ঘুরতে হয় তাদের। পরে মন্ত্রণালয়ের প্রচেষ্টায় শেষ সময়ে ১২১ জনের হজযাত্রা সমস্যার সমাধান হয়। 

অন্যদিকে বিভিন্ন কারণে ৬০৬ জন এ বছর হজ পালনে যেতে পারছেন না। আর হজ এজেন্সিদের সংগঠন হাব বলছে ওইসব ব্যক্তি স্বেচ্ছায় এবার হজে যাচ্ছেন না। যদিও হাবের কথার সত্যতা পাওয়া যায়নি।

এদিকে বুধবার (১৫ আগস্ট) শেষ হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজযাত্রা কার্যক্রম। তবে যাত্রী অবশিষ্ট থাকা সাপেক্ষে সৌদি এয়ারলাইনসের হজযাত্রী পরিবহন চলবে শুক্রবার (১৭ আগস্ট) সকাল পর্যন্ত। এজন্য তারা স্লট ফাঁকা রেখেছে। 

বুধবার এই দুই এয়ারলাইনসের মোট ৯টি ফ্লাইটে হজযাত্রী পরিবহন চলছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৩টি ও সৌদি এয়ারলাইনসের ৬টি ফ্লাইট।

চলতি বছরের হজ কার্যক্রম নিয়ে বুধবার হজ অফিসে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, ২০১৮ সালের কোটা অনুসারে ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন যাত্রী যাওয়ার কথা ছিলো। তবে অসুস্থ, মারা যাওয়া ও এজেন্সির গাফলতির কারণে ভিসার জন্য ৬০৬ জন আবেদন করেননি। এজেন্সিগুলোর সঙ্গে নিবিড় যোগাযোগের মাধ্যমে সব বাধা অতিক্রম করার চেষ্টা করেছি। যাত্রীদের যাত্রা নির্বিঘ্ন করতে তদারকি করা হয়েছে। সার্বিকভাবে এবার হজযাত্রা ভালো হওয়ার দাবি করেন মন্ত্রী।

অনুষ্ঠানে ধর্মসচিব মো. আনিসুর রহমান বলেন, দু’একটি অভিযোগ পেয়েছি। হজ পালন শেষে সংশ্লিষ্ট অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আগামীতে এ ধরনের অভিযোগ যেনো না আসে সে বিষয়ে আমরা সর্তক থাকবো। আশা করি সৌদি আরবের কার্যক্রমও ভালোভাবে শেষ করতে পারবো।

সার্বিক বিষয়ে হাব মহাসচিব শাহাদাত হোসেন তসলিম বলেন, সব জায়গাতে দুষ্টুলোক থাকে। আমাদের এজেন্সিদের মধ্যেও ছিলো। তবে অভিযুক্ত সব এজেন্সিকে শাস্তির আওতায় আনা হবে।

বিমানের হজ ফ্লাইটের বিষয়ে এয়ারলাইনসের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ জানান, এবার হজযাত্রী না পেয়ে ২০টি হজফ্লাইট বাতিল করেছে বিমান। এতে বিমানের ক্যাপাসিটি লস হয়েছে ৮ হাজার যাত্রীর।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
ইএআর/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   হজ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa