[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
bangla news

শেষ হলো ৫ দিনব্যাপী ক্যালিওগ্রাফি কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-২৮ ১১:১১:৪০ এএম
শেষ হলো ৫ দিনব্যাপী ক্যালিওগ্রাফি কর্মশালা

শেষ হলো ৫ দিনব্যাপী ক্যালিওগ্রাফি কর্মশালা

চারদিকে ঘৃণা আর অরাজকতার এই সময়ে শিল্পচর্চার যে কোনো উদ্যোগ আশার আলো দেখায়। এমনই একটি আশা জাগানিয়া আয়োজন সুন্দরভাবে সম্পন্ন হলো। বলছি আর্ট কার্নিভাল আয়োজিত ক্যালিওগ্রাফি কর্মশালার কথা।

বুধবার (২৮ মার্চ) শেষ হলো ৫ দিনব্যাপী ক্যালিওগ্রাফি বিষয়ক কর্মশালাটি। এশিয়াটিক সোসাইটির আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছিল ২৪ মার্চ।

এতে প্রধান প্রশিক্ষক হিসেবে ছিলেন জনপ্রিয় ক্যালিওগ্রাফি শিল্পী মাহবুব মুর্শিদ। অতিথি প্রশিক্ষক হিসেবে ছিলেন খ্যাতিমান ক্যালিওগ্রাফি শিল্পী আরিফুর রহমানসহ জনপ্রিয় ক্যালিওগ্রাফি শিল্পীরা। 

কর্মশালায় বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রী, পেশাজীবী এবং চারুকলার শিল্পী ছাড়াও অংশ নেয় কওমি মাদরাসার ছাত্র-ছাত্রীরা। 

বাংলা ও আরবি ক্যালিওগ্রাফি নিয়ে অনুষ্ঠিত কর্মশালায় ক্যালিওগ্রাফির পাশাপাশি ড্রয়িং, পেইন্টিং, এক্রিলিক এবং কম্পোজিশন সম্পর্কে প্রশিক্ষণ দিয়েছেন প্রশিক্ষকরা। 

পাঁচ দিনের এই আয়োজনের তৃতীয় দিন স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিষয়ক বিশেষ কম্পোজিশন ও আর্ট নিয়ে ছিল বিশেষ প্রশিক্ষণ। 

প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়েছে। 

প্রতিদিন সকাল ১০টা থেকে দুপর ২টা পর্যন্ত অনুষ্ঠিত কর্মশালায় অংশ নিয়েছিল প্রায় অর্ধশত প্রশিক্ষণার্থী। 

ক্যালিওগ্রাফি শিল্পকে বেগবান করতে আয়োজিত এই কর্মশালার সার্বিক সহায়তায় ছিল ইভেন্ট ও মিডিয়া প্রতিষ্ঠান ভাস্ট।

এই আয়োজন সম্পর্কে আর্ট কার্নিভালের কর্ণধাররা জানান, কেবল ক্যালিওগ্রাফিই নয় বরং শিল্পের বিচিত্র শাখায় কাজ করবে তাদের প্রতিষ্ঠান। 

আয়োজকদের বিশ্বাস, শিল্পের মাধ্যমে সুন্দর ও শান্তির বাণী ছড়িয়ে পড়বে বিশ্বব্যাপী। আর শিল্পমনা মানুষদের পৃষ্ঠপোষকতা ও সহায়তায় এমন আয়োজনকে এগিয়ে নিয়ে যাবে বহুদূর।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৮
এমএইউ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache