ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

বেড়েছে হজ-চিকিৎসক সহায়তাকারী, গুরুত্ব মন্ত্রীর এলাকার! 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২১ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৭
বেড়েছে হজ-চিকিৎসক সহায়তাকারী, গুরুত্ব মন্ত্রীর এলাকার!  ছবি: বাংলানউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ: ময়মনসিংহ জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আওলাদ হোসেন।ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমানের ঘনিষ্ঠ অনুসারী হিসেবে পরিচিত তিনি। চিকিৎসাকাজে তার কোনো অভিজ্ঞতা না থাকলেও তিনি যাচ্ছেন হজ চিকিৎসক দলের সহায়তাকারী হিসেবে। 

এ তালিকায় জায়গা করে নিয়েছেন মন্ত্রীর ভাতিজা প্রিভিলেজড কর্মকর্তা বুলবুল আহমেদও। রয়েছেন একই পদে আরো দু’কর্মকর্তা সাজ্জাদ হোসেন ও রাজু জমাদার।

 

একইভাবে এ তালিকায় অন্তর্ভূক্ত হয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আজিজুর রহমান তালুকদারও।

বিভিন্ন পেশার আরো অনেকেই নিজেদের নাম লিখিয়েছেন এ তালিকায়। হজ সহায়ক দল ও গাইড হিসেবে তারা হাজিদের কতটুকু সেবা দিতে পারবেন কিংবা সেখানে গিয়ে আদৌ এ কাজ করবেন কীনা এ নিয়েও রয়েছে রাজ্যের প্রশ্ন।  

মন্ত্রণালয়-সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, সহায়ক দলের সদস্যরা ঠিকই আসা-যাওয়ার বিমান ভাড়াসহ যাতায়াত ভাতা ও দৈনিক ভাতা পাবেন পদ অনুযায়ী ৮ থেকে ১০ লাখ টাকা।  

জানা যায়, ২০১৬ সালে ধর্ম মন্ত্রণালয়ের গঠন করা হজ চিকিৎসক দলের সহায়তাকারীর তালিকা ছিল মাত্র ১০২ জনের। সেইবার ময়মনসিংহ মেডিকেল কলেজের অফিস সহায়ক মাত্র ক’জন ছিলেন এ তালিকায়।  

আর চলতি বছর বেড়েছে এ তালিকার আকার। এবার হজ চিকিৎসকদের সহায়তা দলে ঠাঁই পেয়েছেন ১৭১ জন।  

সেখানে সর্বাধিক গুরুত্ব পেয়েছেন ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমানের নিজ এলাকা ময়মনসিংহের লোকজন। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ২৫ জন আর মন্ত্রীর এলাকার ১০ জন এ তালিকায় অন্তর্ভূক্ত হয়েছেন।


তালিকা ঘেঁটে দেখা গেছে, এখানে ঢাকা কিংবা অন্যান্য মেডিকেল কলেজের বদলে শুধু ময়মনসিংহ মেডিকেল কলেজের অফিস সহায়কদের প্রাধান্য দেয়া হয়েছে। ১৭১ জনের এ তালিকায় ২৫ জনই ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের অফিস সহায়ক।  

হজ চিকিৎসক দলে ৯৭ জন নার্সের তালিকায় ময়মনসিংহের ৮ জনের নাম রয়েছে। তারা হলেন গফরগাঁও ও ফুলবাড়িয়া স্বাস্থ্য কমপ্লেক্সের সাহিদা বেগম ও তহুরা বেগম, ময়মনসিংহ মেডিকেল কলেজের সিনিয়র নার্স নাজমা আক্তার, পারভীন, হামিদা বেগম, হামিদা খাতুন, লতিফা বেগম ও মমতাজ বেগম।  

প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তারাও এ তালিকায় স্থান পেয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের উদ্ভিদ প্রজনন বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা এ.কে.এম.সালাহউদ্দিন, সংসদ সচিবালয়ের ব্যক্তিগত কর্মকর্তা শহিদুল ইসলাম, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সহকারী সচিব রুহুল আমিন মল্লিক, ওয়াকফ প্রশাসক কার্যালয়ের পরিদর্শক ইউসুফ আলী প্রমুখ।  

হজ চিকিৎসক দলের সহায়তাকারীর তালিকায় প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের অন্তর্ভূক্তির যৌক্তিকতা ও কারণ জানতে ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) শরাফত জামানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।  

তবে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুল জলিল বাংলানিউজকে বলেন, হজে চিকিৎসকদের সহায়তা দলে লেখাপড়া জানা মানুষেরও দরকার আছে। তারাও বিভিন্নভাবে হাজীদের সেবা দেবেন। হজের নীতিমালা অনুযায়ী এ তালিকায় কে থাকবেন, কে থাকবেন না এটা মন্ত্রীর কর্তৃত্ব। আমরা হাইয়ার অথরিটির কাছে এ তালিকা উপস্থাপন করেছি। তারা সব দেখেশুনেই অনুমোদন দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৭ 
এমএএএম/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।