[x]
[x]
ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪২৫, ২৬ সেপ্টেম্বর ২০১৮
bangla news

জাকাত ও আয়কর দু’টোই দিতে হয়

ড. মুফতি মুহাম্মদ গোলাম রব্বানী, অতিথি লেখক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৬-১৯ ১০:০৭:০৯ এএম
জাকাত ও আয়কর দু’টোই দিতে হয়

জাকাত ও আয়কর দু’টোই দিতে হয়

ইসলামের দৃষ্টিতে সাহেবে নিসাব বা সম্পদশালী হলেন যার কাছে ঋণ, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ও প্রয়োজনীয় খাদ্য-বস্ত্রের অতিরিক্ত স্বর্ণ, রৌপ্য, নগদ টাকা ও ব্যবসায়িক সম্পত্তির কোনো একটি বা সবক’টি রয়েছে, যার সমষ্টির মূল্য সাড়ে সাত তোলা (৮৭.৪৮ গ্রাম) স্বর্ণ বা সাড়ে ৫২ তোলা (৬১২.৩৬ গ্রাম) রুপার সমান হয়- তিনিই সম্পদশালী।

স্বর্ণ-রৌপ্যের মূল্য নির্ণয়ের ক্ষেত্রে মধ্যম মূল্য ধরা উচিত। কেননা বর্তমানে (বাজারদর নিজ দায়িত্বে যাচাই করে হিসাব করা উত্তম) স্বর্ণ ব্যবসায়ীরা  ঢাকার বাজারে ২১ ক্যারটের এক ভরি স্বর্ণ বিক্রি করেন ৪৫ হাজার টাকায়, তারা নিজেরা ক্রয় করেন ৪১ হাজার ৭০০ টাকায়, আপনি তাদের কাছে গহনা বিক্রি করতে গেলে মাত্র ৩৮ হাজার টাকা দেবে আপনাকে। একই অবস্থা রুপার মার্কেটের। এক ভরি রুপা বিক্রি হয় ১ হাজার ১০৮ টাকায়। তা কেনা পড়ে ৫৫০ টাকায়। আপনি রুপা বিক্রি করতে গেলে আপনাকে দেবে ৪০০ থেকে ৫০০ টাকা। এসব ক্ষেত্রে আপনি যে কোনো রেটের মূল্য ধরে হিসাব করতে পারেন- আপনি সম্পদশালী কিনা? সাড়ে ৫২ তোলা রুপা ৫৫০ টাকা দরে হিসাব করলে ২৮ হাজার ৮৭৫ টাকার মালিক হলেই আপনি সম্পদশালী। সম্পদশালী ব্যক্তি জাকাত নিতে পারেন না- তার পক্ষ থেকে কোরবানি দিতে হয়, বছরান্তেও সম্পদশালী থাকলে জাকাত দিতে হয়।
আরও পড়ুন: নিকট আত্মীয়দের জাকাত দেওয়া উত্তম
জাকাতের টাকা হিসাব করার ক্ষেত্রেও যে কোনো রেটে হিসাব করতে পারেন। তবে মধ্যম রেটে হিসাব করা উত্তম। উচ্চ রেটে হিসাব করলে অবশ্য গরিবরা বেশি পাবে। স্বর্ণকারদের কাছে বিক্রি করলে তারা যে মূল্য দেবে তাও ধরা যায়। এতে গরিবরা কম পেলেও বাস্তবে বিক্রি করতে গেলে তো তা-ই পাবেন।

জাকাত প্রদান সহজ। অন্যদিকে আয়কর হয় অনেক বেশি। আয়কর হয় আয় করলে। আর জাকাত হয় বছর শেষে উদ্বৃত্ত থাকলে। তাই কোনো চাকরিজীবী যদি বছরে ১৪ লাখ টাকা বেতন পান, তাহলে তাকে ১৪ লাখ টাকার আয়কর দিতে হয়। তা প্রায় ৭০ হাজার টাকা হতে পারে। অন্যদিকে ওই চাকরিজীবী যদি বছর শেষে ২ লাখ টাকার মালিক থাকেন, তাহলে তাকে মাত্র ৫ হাজার টাকা জাকাত দিতে হবে। মুসলিম নাগরিককে জাকাত ও আয়কর দু’টোই দিতে হয়।

লেখক: অধ্যাপক, উর্দু বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
grabbanidu@gmail.com

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, জুন ১৯, ২০১৭
এমএইউ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa