ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

ইসলাম

ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ে নামাজের জন্য রুম বরাদ্দ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ে নামাজের জন্য রুম বরাদ্দ ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের নামাজ কক্ষ

মুসলমান ছাত্রদের নামাজ আদায়ের সুবিধার্থে একটি কক্ষ বরাদ্দ দিয়েছে ওকলাহোমা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। খবর ওকলোহোমা ডেইলির। রুম বরাদ্দের আগে মুসলমান শিক্ষার্থীরা লাইব্রেরির দুই তাকের মাঝের সংকীর্ণ স্থানে নামাজ আদায় করত।

মুসলমান ছাত্রদের নামাজ আদায়ের সুবিধার্থে একটি কক্ষ বরাদ্দ দিয়েছে ওকলাহোমা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। খবর ওকলোহোমা ডেইলির।

রুম বরাদ্দের আগে মুসলমান শিক্ষার্থীরা লাইব্রেরির দুই তাকের মাঝের সংকীর্ণ স্থানে নামাজ আদায় করত। এরপর মুসলিম ছাত্রদের আবেদনের ভিত্তিতে কক্ষটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নামাজের জন্য বরাদ্দ দিয়ে নামাজের জন্য প্রস্তুত করে দেয়।  

নামাজের জন্য রুম বরাদ্দের পেছনে ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের রিলিজিয়াস স্ট্যাডিজ বিভাগের প্রধান চার্লজ ক্যাম্পবেল বিশেষ ভূমিকা রাখেন। তিনি বলেন, ইসলাম ধর্মের ৫ ভিত্তির একটি হচ্ছে নামাজ এবং এ ধর্মের একটি গুরুত্বপূর্ণ বিষয়। মুসলমানরা নামাজের সময়ে কিছুক্ষণের জন্য সকল কাজ-কর্ম বন্ধ করে দেয়, যাতে তারা আল্লাহর সাথে থাকতে পারে। এটা তো মন্দ কিছু নয়। আমাদের কর্তব্য হলো, তাদের ধর্মীয় কাজে যতটা পারা যায় সহযোগিতা করা।

এ চিন্তা থেকেই আমি মুসলিম ছাত্রদের জন্য একটি নামাজের কক্ষ বরাদ্দ দেওয়ার গুরুত্বকে অনুধাবন করি। আমার ভাবনায় ছিল, নামাজের স্থানটি অবশ্যই নিরব ও শান্ত হতে হবে, যাতে নামাজির মনোসংযোগে ব্যাঘাত না ঘটে।

নামাজের জন্য রুম পেয়ে মুসলিম শিক্ষার্থীরা বেশ খুশি। বিশ্ববিদ্যালয়টির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র মুঈন আল কাহিফ বলেন, নামাজ পড়া ছিল আমার কর্তব্য। এ নামাজখানা আমার কাজকে অনেক সহজ করে দিয়েছে। আমি কর্তৃপক্ষের সিদ্ধান্তে খুশি।  

বরাদ্দকৃত নামাজের রুমের সঙ্গে অজুর ব্যবস্থাও রয়েছে। রয়েছে কিছু ইসলামি বই-পুস্তক রাখার জন্য সেলফ।

উল্লেখ্য, ওক‌লাহোমা মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্য। ১৯০৭ সালে যুক্তরাষ্ট্রের ৪৬তম অঙ্গরাজ্য হিসেবে ওক‌লাহোমা অন্তর্ভুক্ত হয়।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।