ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ইসলাম

মিসরে হাতে লেখা প্রাচীন কোরআন শরিফের সন্ধান

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
মিসরে হাতে লেখা প্রাচীন কোরআন শরিফের সন্ধান ছবি: সংগৃহীত

মিসরের বেহাইরা প্রদেশের দামানহুর শহরের ‘মুকাররাম’ মসজিদে পবিত্র কোরআন শরিফের এক খণ্ড প্রাচীন কোরআনের পাণ্ডুলিপিসহ অনেকগুলো ধর্মীয় গ্রন্থের সন্ধান পাওয়া গেছে। 

মিসরের বেহাইরা প্রদেশের দামানহুর শহরের ‘মুকাররাম’ মসজিদে পবিত্র কোরআন শরিফের এক খণ্ড প্রাচীন কোরআনের পাণ্ডুলিপিসহ অনেকগুলো ধর্মীয় গ্রন্থের সন্ধান পাওয়া গেছে।  

মিসরের পত্রিকা আল ইয়াওমুস সাবে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে মিসরের ওয়াকফ মন্ত্রণালয়ের উপমন্ত্রী শেখ মুহাম্মাদ সালান বলেছেন, বেহাইরা প্রদেশের দামানহোর শহরের মুকাররাম মসজিদে কিছু প্রাচীন বইয়ের পাণ্ডুলিপির সন্ধান পাওয়া গেছে; এগুলোর মধ্যে পবিত্র কোরআনের একটি প্রাচীন পাণ্ডুলিপি, কোরআনের কিছু তাফসিরের পাণ্ডুলিপি ও বিভিন্ন ধর্মীয় গ্রন্থ রয়েছে।  

তিনি বলেন, এ সব প্রাচীন বইয়ের পাণ্ডুলিপিগুলো যাচাই-বাছাইয়ের জন্য মিসরের ওয়াকফ মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি গবেষণা টিম গঠিত হয়েছে। তারা ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছেন।  

উপমন্ত্রী শেখ মুহাম্মাদ সালান আরও বলেন, পবিত্র কোরআনসহ কিছু মূল্যবান গ্রন্থাবলীর প্রাচীন পাণ্ডুলিপি পাওয়াটা মিসরবাসীর জন্য অত্যন্ত গৌরবের বিষয়। এগুলো আমাদের ঐতিহ্যের অংশবিশেষ। এখন থেকে এসব প্রাচীন নিদর্শন মিসরের জাতীয় লাইব্রেরীর বিশেষ তত্ত্বাবধানে সংরক্ষণ করা হবে।

উল্লেখ্য যে, উদ্ধারকৃত মূল্যবান কোরআন শরিফের শেষের পৃষ্ঠাসমূহে কতগুলো অক্ষর ব্যবহার করা হয়েছে- তা উল্লেখ করা হয়েছে। এই বিষয়টি অন্য কোনো কোরআনের কপিতে উল্লেখ করা হয়নি।  

প্রাচীন এ গ্রন্থগুলোর বয়স, লেখক কারা ইত্যাদি সম্পর্কে আর কোনো জানাতে পারেনি দৈনিকটি।  

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।