ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

ইসলাম

মেলবোর্নে চলছে পবিত্র কোরআনের বিশেষ প্রদর্শনী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
মেলবোর্নে চলছে পবিত্র কোরআনের বিশেষ প্রদর্শনী ছবি: সংগৃহীত

মেলবোর্ন অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের রাজধানী ও সর্বাপেক্ষা ঘনবসতিপূর্ণ শহর। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলের ইয়ারা নদীর প্রবেশমুখে অবস্থিত পোর্ট ফিলিপ বে এলাকায় এ শহরের অবস্থান।

মেলবোর্ন অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের রাজধানী ও সর্বাপেক্ষা ঘনবসতিপূর্ণ শহর। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলের ইয়ারা নদীর প্রবেশমুখে অবস্থিত পোর্ট ফিলিপ বে এলাকায় এ শহরের অবস্থান।

জনসংখ্যার দিক দিয়ে সিডনির পরই মেলবোর্নের অবস্থান।  

বিশ্বের প্রায় সব এলাকা থেকে অভিবাসীর আগমন ঘটায় বিভিন্ন সংস্কৃতির প্রসার ঘটেছে এখানে। তাই এই শহরটি বহুসাংস্কৃতিক শহরের মর্যাদা পেয়েছে। শহরটি ইতোমধ্যেই মুসলিম পর্যটকদের পছন্দের তালিকায়ও স্থান করে নিয়েছে। এখানে মুসলিম পর্যটকদের জন্য রয়েছে সবধরনের সুব্যবস্থা। আছে হালাল খাবারের দোকান ও নামাজ আদায়ের সুব্যবস্থা।  

সেই মেলবোর্ন শহরের হ্যাম্পটন পার্ক লাইব্রেরীতে ২৬ নভেম্বর থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বিশেষ কোরআন প্রদর্শনী।  

ভিন্ন ধর্মাবলম্বীদের কাছে ইসলামকে পরিচয় করানোর উদ্দেশ্যে মেলবোর্নের মুসলিম নাগরিকদের পক্ষ থেকে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

দ্বিতীয়বারের মতো মেলবোর্নে এমন আয়োজন হলো। ২০১৫ সালে মেলবোর্নের ন্যারা ওয়ারেন এলাকায় প্রথম কোরআন প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল।  

প্রদর্শনীটির উদ্দেশ্য সম্পর্কে আয়োজক কমিটির সদস্য মুখতার মজিদ বলেন, ইসলাম ধর্মকে পরিচয় করানো, ইসলাম ও অন্যান্য ধর্মের মধ্যকার মিল এবং ইসলাম সম্পর্কে প্রচারিত মিথ্যা তথ্য এবং কাল্পনিক ধারণাগুলো দূর করার উদ্দেশ্যে প্রদর্শনীতে বিশেষ আলোচনা সভা থাকবে। সেখান থেকে আগ্রহীরা ইসলাম সম্পর্কে প্রয়োজনীয় বিষয় জেনে নিতে পারবেন।  

ইতোমধ্যে অনেক অমুসলিম কোরআন প্রদর্শনী দেখতে এসেছেন। সেমিনারে অংশ নিয়েছেন।  

মেলবোর্নের প্রদর্শনীতে বিভিন্ন ভাষায় অনুদিত কোরআন, পবিত্র কোরআনের আয়াতের সমন্বয়ে বিজ্ঞান ও আবিষ্কার, বিভিন্ন ধর্মের সঙ্গে ইসলামের সম্পর্ক, বিশ্বশান্তি ও নারীর অধিকার বিষয়ক আয়াতের বিভিন্ন ব্যানার ও ক্যালিওগ্রাফি রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।