ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

ইসলাম

সৌদিতে ইসলাম ছাড়া অন্য ধর্মের উৎসবে স্কুলের ছুটি বাতিল

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
সৌদিতে ইসলাম ছাড়া অন্য ধর্মের উৎসবে স্কুলের ছুটি বাতিল ছবি: সংগৃহীত

২০১৩ সালের জুন মাস থেকে সৌদি আরবে সাপ্তাহিক সরকারি ছুটি শুক্র ও শনিবার পালিত হয়ে আসছে। এর আগে দেশটিতে সাপ্তাহিক সরকারি ছুটি ছিল বৃহস্পতি ও শুক্রবার। 

২০১৩ সালের জুন মাস থেকে সৌদি আরবে সাপ্তাহিক সরকারি ছুটি শুক্র ও শনিবার পালিত হয়ে আসছে। এর আগে দেশটিতে সাপ্তাহিক সরকারি ছুটি ছিল বৃহস্পতি ও শুক্রবার।

 

জনস্বার্থ, অর্থনৈতিক সম্পর্ক এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক বাণিজ্য ইত্যাদি বিভিন্ন বিষয় বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।  

মন্ত্রণালয়সহ সরকারি বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান, আর্থিক প্রতিষ্ঠান, সৌদি আর্থিক সংস্থা ও শেয়ার বাজারসহ সব প্রতিষ্ঠানের জন্য এ বিধান থাকলেও শিক্ষা প্রতিষ্ঠানে শুরু থেকেই সাপ্তাহিক ছুটি শুধু শুক্রবার পালিত হয়ে আসছিল।  

এবার শিক্ষা প্রতিষ্ঠানের ছুটিতে আরেকটু কাটছাট করে নতুন নির্দেশনা জারী করা হলো। নতুন নির্দেশনায় স্কুলগুলোতে ইসলাম ধর্মীয় আচার-অনুষ্ঠান ছাড়া অন্য ধর্মের অনুষ্ঠান-উৎসব উপলক্ষে দেওয়া যাবতীয় ছুটি বাতিল করেছে সৌদি শিক্ষা মন্ত্রণালয়।

সৌদিতে অবস্থিত আন্তর্জাতিক স্কুলগুলোকেও এ বিষয়ে সতর্ক করে নতুন নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।  

নির্দেশনায় বলা হয়েছে, কেবল ইসলামিক অনুষ্ঠানেই বাধ্যতামূলক ছুটি দিতে হবে।  

নতুন এ নির্দেশনার ফলে সৌদি আরবে এখন থেকে বড় দিন ও ইংরেজি নববর্ষের মতো দিনগুলোতেও স্কুল খোলা থাকবে।

সব স্কুলকে বলা হয়েছে, একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী চলতে হবে।  স্কুলে ছুটি দেওয়া বা পরীক্ষা নেওয়া সবকিছুই করতে হবে ক্যালেন্ডার মেনে।  

যারা এ নির্দেশনা মানবে না- তাদের লাইসেন্স বাতিল করে দেওয়া হবে বলেও সাবধান করে দেওয়া হয়েছে।

-খালিজ টাইমস অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।