ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

ইসলাম

অনলাইন মিডিয়াই পারে ইসলাম-জঙ্গিবাদের পার্থক্য বোঝাতে

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
অনলাইন মিডিয়াই পারে ইসলাম-জঙ্গিবাদের পার্থক্য বোঝাতে মওলানা নুরুল ইসলাম ইসহাকি / ছবি: দীপু মালাকার- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অনলাইন মিডিয়াই পারে ইসলাম ও জঙ্গিবাদের মধ্যে পার্থক্য বোঝাতে- এ মন্তব্য জামিয়া মাহমুদিয়া মেরাদিয়ার প্রিন্সিপাল মওলানা নুরুল আলম ইসহাকির।

শনিবার (০২ জানুয়ারি) সকালে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডব্লিউএমজিএল) কনফারেন্স রুমে ‘ডিজিটাল মিডিয়ায় প্রিয় নবী (সা.)-এর মূল্যবোধ চর্চা’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।



এ সেমিনার আয়োজন করে বাংলানিউজের ইসলাম বিভাগ।

নুরুল আলম ইসহাকি বলেন, এখন মানুষকে খুব সহজে প্রতারিত করা সম্ভব। আর এই প্রতারণা প্রিন্ট মিডিয়ার মাধ্যমে কম করা হলেও ইলেক্ট্রনিক মিডিয়ার মাধ্যমে বিভ্রান্তি ছড়ানো হয় বেশি। তাই মানুষ বেশি প্রতারিত হয়।

ইসলামকে সন্ত্রাসবাদ হিসেবে পরিচয় করে দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, অনলাইন মিডিয়ায় বিভিন্ন লেখা মানুষদের প্রতারিত করছে। তাদের বিভ্রান্ত করছে। তাদের কাছে ইসলামকে পরিচয় করে দিচ্ছে জঙ্গি হিসেবে। কিন্তু ইসলাম হলো শান্তির ধর্ম। ইসলামের কোনো জায়গায় সন্ত্রাসবাদ বা জঙ্গিবাদের আশ্রয় নেই।

আবার এই অনলাইন মিডিয়াই পারে ইসলাম ও জঙ্গিবাদের মধ্যে পার্থক্য বোঝাতে। যোগ করেন তিনি।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের অধ্যাপক মুফতি ড. গোলাম রব্বানী বলেন, আমাদের অনেক ছেলে-মেয়ে স্কুল কলেজ লেভেলে এসে নামাজ ইবাদত ছেড়ে দেয়। তারই কিছুদিন পর ধর্মের প্রতি অনাগ্রহ দেখায় তারা। কারণ খুঁজলে দেখা যাবে যে তারা কারো দ্বারা প্রভাবিত হয়ে বা ইন্টারনেট ঘেঁটে কিছু লেখা পড়ে এটা করছে। সেখানে তাদের ইসলাম ধর্ম সম্পর্কে খারাপ ধারণা দেওয়া হয়।

তিনি আরও বলেন, যাদের ইসলাম সম্পর্কে জ্ঞান নেই বা ঈমান দুর্বল তাদের ওইসব নেগেটিভ সাইটগুলো ব্রাউজ না করাই ভালো।

একইসঙ্গে তিনি ইসলামের ভালো বিষয়গুলো পড়ার আহ্বান জানান।

সেমিনারে উপস্থিত ছিলেন, দক্ষিণবঙ্গ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাপতি গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদ্রাসার মহাপরিচালক মুফতি রুহুল আমিন, জামিয়াতুল উলুমিল ইসলামিয়া মোহাম্মদপুর ও কলাম লেখক মওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, ইসলামি পত্রিকা পরিষদ ও সম্পাদক (মাসিক আদর্শ নারী) সভাপতি মুফতি আবুল হাসান শামসাবাদী, মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল শরিয়া রিসার্স একাডেমির (ইসরা) মুফতি ইউসুফ সুলতান, প্রিয়.কমের প্রিয় ইসলাম বিভাগের সম্পাদক মওলানা মিরাজ রহমান, জামিয়া মাহমুদিয়া মেরাদিয়ার প্রিন্সিপাল মওলানা নুরুল আলম ইসহাকি, ইসলামি লেখক ও গবেষক মুফতি মাহফূযুল হক, তরুণ আলেম ও লেখক মওলানা আতাউর রহমান খসরু, টঙ্গীর জামিয়া নুরিয়ার মুহাদ্দিস মওলানা রিয়াদুল ইসলাম মল্লিক, দৈনিক আমাদের অর্থনীতির ধর্ম বিভাগের সম্পাদক মুফতি হুমায়ুন আইয়ুব, মওলানা মুফতি ইউসুফ, তানজিল আমির প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন বাংলানিউজের কনসালট্যান্ট এডিটর জুয়েল মাজহার ও হেড অব নিউজ মাহমুদ মেনন।

সেমিনার পরিচালনা করেন বাংলানিউজের ইসলাম বিভাগের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৬
আরএইচএস/এএ

** জঙ্গিবাদের সঙ্গে ইসলামকে মিলিয়ে ফেলা হচ্ছে
** আনফিল্টার্ড তথ্য বিভ্রান্তি ছড়াচ্ছে
** মহানবীর অনুসারীদের জঙ্গি হয়ে মানুষকে কষ্ট দেওয়া অসম্ভব
** চাচার হত্যাকারীকেও ক্ষমা করেছিলেন রাসূল
**মহানবীর চোখে কেউ সংখ্যালঘু নয়
** মহানবীর মধুর ভাষা প্রচারের অপার মাধ্যম ডিজিটাল মিডিয়া
** ‘মহানবী বসে পড়েছিলেন’
** আলেম-ওলামাদের ডিজিটাল মিডিয়ায় আসতে হবে
** বাংলানিউজের ইসলামি সেমিনার শুরু
** ডিজিটাল মিডিয়ায় প্রিয় নবী (সা.)-এর মূল্যবোধ চর্চা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।