ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

ইসলাম

শেষ হলো জোড় ইজতেমা, ৮ জানুয়ারি শুরু বিশ্ব ইজতেমা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
শেষ হলো জোড় ইজতেমা, ৮ জানুয়ারি শুরু বিশ্ব ইজতেমা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাজীপুর: মোনাজাতের মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে শেষ হলো পাঁচ দিন ব্যাপী জোড় ইজতেমা। মঙ্গলবার (২৪ নভেম্বর) দুপুরে ভারতের মাওলানা মো. ইব্রাহীম মোনাজাত পরিচালনা করেন।

 

এদিকে আগামী ৮ জানুয়ারি শুরু হচ্ছে দুই পর্বের বিশ্ব ইজতেমা।

ইজতেমার মুরুব্বি মো. গিয়াস উদ্দিন জানান, দুপুর ১২ টা থেকে মোনাজাত শুরু হয় চলে ১২ টা ১৫ মিনিট পর্যন্ত। ১৫ মিনিটের মোনাজাত পরিচালনা করেন ভারতের মাওলানা মো. ইব্রাহীম। বিশ্ব ইজতেমাকে সুন্দর ও সফল করার জন্য প্রতিবছর টঙ্গীতে বিশ্ব ইজতেমা শুরুর ৪০ দিন আগে পাঁচ দিনের জোড় ইজতেমার আয়োজন করা হয়।

এবারও দুই দফায় বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। তিন দিনের প্রথম দফা ৮ জানুয়ারি এবং  দ্বিতীয় দফা ১৫ জানুয়ারি শুরু হবে। প্রতি দফার শেষ দিন আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

বিশ্ব ইজতেমার প্রাক প্রস্তুতিমূলক এ জোড় ইজতেমায় দেশ-বিদেশের কয়েক লাখ মুসল্লি অংশ নেন। জোড় ইজতেমায় কালেমা, নামাজ, ঈমান-আমল, জান্নাত-জাহান্নাম ও তাবলিগের উদ্দেশ্যে মেহনত সম্পর্কে দেশ-বিদেশের মুরুব্বিরা দাওয়াতের মাধ্যমে ছয় উসুলের মৌলিক বিষয়াদির ওপর বিস্তারিত বয়ান করবেন। বিভিন্ন মেয়াদের চিল্লাধারী মুসল্লিরা এ জোড় ইজতেমায় অংশ নেন এবং জোড় ইজতেমা শেষে বিভিন্ন অঞ্চলে তারা তাবলীগী কাজে ছড়িয়ে পড়েন।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।