ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

ইসলাম

আমেরিকায় ইংরেজিতে পবিত্র কোরআন অনূদিত হলো

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
আমেরিকায় ইংরেজিতে পবিত্র কোরআন অনূদিত হলো

মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক সাইয়্যেদ হোসেন নাসিরের তত্ত্বাবধানে আমেরিকার মুসলিম স্কলারদের একটি দল ইংরেজি ভাষায় পবিত্র কোরআনে কারিমের একটি নতুন অনুবাদ ও তাফসির প্রকাশ করেছেন।

বিশ্বের ইংরেজি ভাষাভাষী বৃহৎ জনগোষ্ঠীর সুবিধার কথা মাথায় রেখে আমেরিকার মুসলিম শিক্ষাবিদদের দলটি এ অনুবাদ ও তাফসির প্রকাশের উদ্যোগ নেয়।



পবিত্র কোরআনে কারিমকে গভীরভাবে বোঝা এবং কোরআনের জ্ঞান বিকশিত করার ক্ষেত্রে ইংরেজিতে অনূদিত এ কোরআন উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

নতুন এই তাফসির প্রকাশ প্রসঙ্গে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষকরা বলেছেন, ইংরেজিতে পবিত্র কোরআনের একটি নতুন অনুবাদ ও তাফসির প্রকাশ করার প্রধান উদ্দেশ্য হচ্ছে, পবিত্র কোরআনকে গভীরভাবে বোঝা এবং তার জ্ঞান বিকশিত করা।

অনূদিত এ তাফসিরের নাম দেয়া হয়েছে The Study Quran। এর মাধ্যমে ইংরেজি ভাষার মানুষরা পবিত্র কোরআন ও দ্বীন ইসলামের প্রয়োজনীয় শিক্ষা অর্জন করতে পারবে।

পবিত্র কোরআনের এই নতুন অনুবাদ ও তাফসিরটি ২০০০ পৃষ্ঠার এবং তা চলতি নভেম্বরের শেষ নাগাদ বাজারে পাওয়া যাবে।

অধ্যাপক ড. হোসাইন নাসর এর নেতৃত্বে এ অনুবাদ ও তাফসির কাজ সম্পন্ন হয়। ইংরেজিতে কোরআন অনুবাদ প্রসঙ্গে ড. নাসর বলেন, আমরা চেষ্টা করেছি তাফসিরটি সমৃদ্ধ করতে। যেন মানুষ এখান থেকে উপকৃত হতে পারে। আমাদের বিশ্বাস, এ অনুবাদটি পবিত্র কোরআন সম্পর্কে মানুষের সনাতন ধারণাকে পরিবর্তন করবে।

পবিত্র কোরআনে কারিমে এই অনুবাদ এবং তাফসিরটি প্রকাশ করতে কয়েক বছর সময় লেগেছে।



বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।