ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ইসলাম

ক্রিমিয়ায় নির্মিত হচ্ছে বৃহত্তম মসজিদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
ক্রিমিয়ায় নির্মিত হচ্ছে বৃহত্তম মসজিদ

ইউরোপিয়ান দেশ ইউক্রেনের একটি স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র ও উপদ্বীপের নাম ক্রিমিয়া। আয়তন ২৬ হাজার ১০০ বর্গকিলোমিটার।

জনসংখ্যা প্রায় ২০ লাখ। ২০১৪ সালের মার্চ মাসে ক্রিমিয়া নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করে এবং রুশ ফেডারেশনে যোগ দেয়। ক্রিমিয়ার ২০ লাখ জনগোষ্ঠীর মধ্যে ১৫ শতাংশ মুসলমান।

সেই ক্রিমিয়ায় নির্মিত হচ্ছে বৃহৎ আকারের একটি মসজিদ। ক্রিমিয়ার গ্র্যান্ড মুফতি আমীর আলী আবলায়েভ জানিয়েছেন, তুরস্কের সহায়তায় ক্রিমিয়ায় সর্ববৃহৎ মসজিদটি নির্মাণ করা হবে। খবর ডেইলি সাবাহর।

ক্রিমিয়ার গ্র্যান্ড মুফতি আরও জানান, এ প্রকল্প বাস্তবায়নে জন্য রাশিয়ান সরকার সম্মতি প্রদান করেছেন। বিগত ১০ বছর ধরে চেষ্টার পর এ সম্মতি মিলেছে।

মসজিদটি ক্রিমিয়ার রাজধানীতে নির্মাণ করা হবে। রাজধানী শহরটি ক্রিমিয়ান তাতারদের নিকট ‘আকমেসিট’ এবং রাশিয়ানদের নিকট ‘সিমফারোপোল’ নামে পরিচিত।

আলোচিত মসজিদটিতে মূল নামাজের স্থান থাকবে ২,৫০০ বর্গমিটার। মসজিদ প্রাঙ্গন ও কমপ্লেক্সের জন্য থাকবে ৫,০০০ বর্গমিটার জায়গা। এই মসজিদে একসঙ্গে প্রায় ৫,০০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মসজিদটির নাম হবে ‘জুমা মসজিদ’।

মসজিদ কমপ্লেক্সে থাকবে, মার্কেট, পার্কিং, পাঠাগার ও বাসভবন। মসজদিটি হবে তুরস্কের স্থাপত্যশৈলীর অনুরূপ। তবে এটা ক্রিমিয়ায় নতুন দিগন্তের সূচনা করবে।

ইস্তাম্বুলের বিখ্যাত নির্মাণ কোম্পানি ইরবাত ইনসাত মসজিদটি নির্মাণের দায়িত্ব পেয়েছে। মসজিদ নির্মাণের দায়িত্ব পেয়ে কোম্পানির মালিক ইরকান বেকার বলেছেন, খুব শীঘ্রই মসজিদটির নির্মাণ কাজ শুরু হবে এবং মসজিদটি নির্মাণের নির্ধারিত সময় ৩৬ মাস হলেও আমরা ২৪ মাসের মধ্যে মসজিদটির নির্মাণ কাজ শেষ করব বলে আশা করছি। ’

মসজিদ নির্মাণের জন্য অনুমোদন ও সাহায্য লাভে তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান, সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ গুল এবং ধর্মমন্ত্রী মেহমেত গোমেজ প্রথমে ইউক্রেনিয়ান কর্তৃপক্ষের এবং পরে রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে অনুমোদন লাভে বেশ সহায়তা করেন।


বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।