ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

শুরু হয়েছে হজের আনুষ্ঠানিকতা

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় সম্পাদক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
শুরু হয়েছে হজের আনুষ্ঠানিকতা

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা ওয়ান নিয়মাতা লাকা ওয়াল মুলক।

লা শারিকা লাক্। ’ লাখো কণ্ঠের এই ধ্বনিতে এখন মুখরিত আরাফার ময়দান। লাখো মানুষের স্রোত এখন আরাফা অভিমুখে। এখানে বিঘোষিত হবে আল্লাহতায়ালার একত্ব ও মহত্ত্বের কথা। কাফনের কাপড়ের মতো সাদা দু’টুকরো ইহরামের কাপড় পড়ে আল্লাহতায়ালার সন্তুষ্টি ও সান্নিধ্য লাভের জন্য ব্যাকুল হয়ে তারা ছুটছে আরাফার দিকে। আল্লাহতায়ালা এবং বান্দার মধ্যে সম্পর্ক উন্নয়নের অনন্য আবহ বিরাজ করছে মক্কায়।

সৌদি সংবাদপত্রের হিসাবমতে এবার ২০ লক্ষাধিক হাজি হজ পালন করছেন। বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৬ হাজার ৬০ জন হাজি হজ পালন করছেন। হজের সব আনুষ্ঠানিকতা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সৌদি সরকার।

আর কিছুক্ষণ পর সৌদি আরবের গ্র্যান্ড ইমাম হাজিদের উদ্দেশে খুতবা প্রদান করবেন। রেওয়াজ অনুযায়ী জোহরের নামাজের আগেই হজের খুতবা প্রদান করা হবে। বাংলাদেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেল হজের খুতবা সরাসরি সম্প্রচার করবে। হজের খুতবা শোনা হজের অন্যতম বিধান।

আজ ফজরের নামাজ মিনায় আদায় করার পর হাজিরা ইহরাম বাঁধা অবস্থায় আরাফার ময়দানে এসে অবস্থান নিবেন। এই আরাফার ময়দানে দাঁড়িয়ে সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হজরত মুহাম্মদ (সা.) বিদায় হজের ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। লাখো মানুষের উদ্দেশে প্রদত্ত এই ভাষণের পর আল্লাহর পক্ষ থেকে ঘোষণা এসেছিল ইসলাম ধর্মের পরিপূর্ণতার। আজো সেই ধারাবাহিকতা বজায় রেখে ভাষণ দেওয়া হয়। ভাষণে গোটা বিশ্বের সার্বিক পরিস্থিতি তুলে ধরা হয়। মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধির জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হয়। আর হাজিরা আবেগঘন পরিবেশে আল্লাহর জন্য নিজের জীবন উৎসর্গ করে দেওয়ার মন-মানসিকতা নিয়ে কান্নাকাটি করতে থাকেন। তারা নিজেদের পাপের জন্য ক্ষমা প্রার্থনা করেন, নিজের পরিবার পরিজন, সমাজ ও রাষ্ট্রের সুখ শান্তির জন্য আল্লাহর কাছে দোয়া করেন।

পবিত্র মক্কা থেকে প্রায় ৯ মাইল পূর্বদিকে একটি পাহাড়ের নাম ‘জাবালুর রহমত’ বা করুণার পাহাড়। এই পাহাড় সংলগ্ন দক্ষিণ-পশ্চিমে প্রলম্বিত বিরাট প্রান্তরটি আরাফার প্রান্তর নামে পরিচিত। পাহাড়টি মধ্যম আকৃতির এবং গ্রানাইট শিলা দ্বারা গঠিত। এর উচ্চতা প্রায় ২০০ ফুট। এই পাহাড়ের পূর্বদিকে প্রস্তরের সিঁড়ি রয়েছে। এর ষষ্ঠ ধাপের উচ্চতা বরাবর আগে একটি উন্নত মঞ্চ ও একটি মিম্বর ছিল। এই মিম্বরে দাঁড়িয়ে প্রতি বছর ৯ জিলহজ আরাফার দিন ইমাম সাহেব খুতবা প্রদান করতেন। এখন আর সেই মঞ্চ ও মিম্বার নেই এবং এখান হতে হজের খুতবাও প্রদান করা হয় না। বরং এখন খুতবা দেওয়া হয় মসজিদে নামিরা হতে। সৌদি আরবের গ্র্যান্ড মুফতি এ খুতবা প্রদান করবেন।

আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য হাজিরা আরাফার ময়দানে অবস্থান করেন। তখন তাদের পরনে থাকে কাফনের কাপড়ের মতো সেলাইবিহীন সাদা দুই টুকরো কাপড়। হাজিরা আরাফার ময়দানে অবস্থানকালে উচ্চস্বরে তালবিয়া বা লাব্বাইকা... পাঠ করেন, যদি সম্ভব হয় হজের খুতবা শ্রবণ করেন। না হলে বিভিন্ন ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে সময় অতিবাহিত করেন।

আরাফার ময়দানে অবস্থান প্রসঙ্গে হাদিসে ইরশাদ হয়েছে, হজরত আবদুর রহমান বিন ইয়ামার আদ-দায়লি (রা.) হতে বর্ণিত আছে, হজরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘আরাফাই তো হজ। ’ ইমাম শাওকানি (রহ.) এ কথার ব্যাখ্যায় বলেছেন, ‘যে ব্যক্তি আরাফাতে অবস্থানের জন্য নির্দিষ্ট দিনে উক্ত ময়দানে উপস্থিত থাকার সৌভাগ্য অর্জন করল তার হজ হয়ে গেল। ’

ইমাম তিরমিজি (রহ.) এ প্রসঙ্গে বলেছেন, ‘আরাফার ময়দানে অবস্থান করার ভাগ্য যার হয়নি তার হজ বাতিল হয়ে যাবে। ’

তাই হজ পালন করতে আসা প্রত্যেকেই আরাফার ময়দানে উপস্থিত হবেন। যারা অসুস্থ তাদেরকেও বিশেষ ব্যবস্থায় আরাফার ময়দানে উপস্থিত করা হবে। আরাফার ময়দান থেকে হাজিরা মুজদালিফা যাবেন। মুজদালিফা উপত্যকায় খোলা আকাশের নিচে তারা মাগরিব ও এশার নামাজ একসঙ্গে জামাতে আদায় করবেন। রাতে তারা সেখানেই অবস্থান করে প্রতীকীভাবে শয়তানের প্রতি নিক্ষেপ করার জন্য প্রয়োজনীয় পাথর সংগ্রহ করবেন। আগামীকাল বৃহস্পতিবার ঈদুল আজহার দিন ফজরের নামাজ পড়ে তারা মিনায় ফিরবেন। সেখানে প্রতীকী শয়তানকে পাথর নিক্ষেপের পর তারা কোরবানি দেবেন।

১২ জিলহজ পর্যন্ত হাজিরা মিনায় অবস্থান করে প্রতিদিন ছোট, মাঝারি ও বড় জামারায় (শয়তানের প্রতীকী স্তম্ভ) পাথর নিক্ষেপ করে ১২ তারিখ সূর্যাস্তের আগে মিনা ত্যাগ করবেন। যারা ১২ তারিখ সূর্যাস্তের আগে মিনা ত্যাগ করতে পারবেন না, তারা ১৩ তারিখ সূর্যাস্তের পূর্ব পর্যন্ত মিনায় অবস্থান করবেন এবং জামারায় ১১ ও ১২ তারিখের মতো পাথর নিক্ষেপ করবেন। পাথর নিক্ষেপ শেষে কোরবানি সম্পন্ন করার পর মাথা মুণ্ডন করে এহরাম খুলে ফেলবেন। এর পর মক্কায় ফিরে বিদায়ী তওয়াফ সম্পন্ন করে নিজ নিজ দেশে ফিরে যাবেন। যারা আগেই মদিনায় মহানবী (সা.)-এর রওজা মোবারক জিয়ারত সম্পন্ন করেছেন তারা মক্কায় অবস্থান করবেন। আর যারা মদিনায় যাননি তারা মদিনার উদ্দেশে মক্কা ত্যাগ করবেন।

এএফপিসহ বিভিন্ন বার্তা সংস্থা জানিয়েছে, নির্বিঘ্নে হজ সম্পন্ন করতে সৌদি কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা নিয়েছে। মক্কা ও আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে পর্যাপ্ত পরিমাণ পুলিশসহ নিরাপত্তা বাহিনীর সদস্য। অস্ত্রসজ্জিত যান নিয়ে রাস্তায় টহল দিচ্ছে পুলিশ। আকাশে চক্কর দিচ্ছে সামরিক হেলিকপ্টার। ভিড়ের চাপে পদপিষ্ট হওয়াসহ যে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা মোকাবেলায় নিয়োজিত রাখা হয়েছে হাজার হাজার কর্মী। প্রস্তুত রয়েছে হাসপাতালগুলো।

বাংলাদেশ সময়: ০৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
‌এমএ

** কাবা শরিফের গিলাফ পরিবর্তন করা হবে সকালে (ভিডিওসহ)
** আরাফার ময়দানে অবস্থানের ফজিলত
** আরাফার দিনের আমল ও মর্যাদা
** হজ আদায়ে রাসূলুল্লাহ (সা.)-এর দীর্ঘ অপেক্ষা কেন?
** কাবা পরিষ্কার করলেন বাদশাহ সালমান (ভিডিওসহ)
** হাজিদের সম্মান ও মর্যাদা
** পবিত্র হজ: বহু ইবাদতের সমন্বিত রূপ
** হজের জন্য প্রস্তুত মক্কা, নেই রাজনীতির অনুমতি
** তালবিয়া পাঠ ও হাজরে আসওয়াদে চুমুর ফজিলত
** ইন্টারনেট সংযোগ ছাড়াই চলবে হজ অ্যাপ
** হজ পালনের সময় রাজনীতি পরিহার করুন
** সৌদি আরব পৌঁছেছেন আট লাখ হজযাত্রী
** হজ কবুলের জন্য পালনীয় বিষয়সমূহ
** ১২০ কেজি স্বর্ণ দিয়ে কাবার নতুন গিলাফ
** এক হাজার ফিলিস্তিনিকে হজ করাবেন সৌদি বাদশাহ সালমান
** হজ : তাওহিদবাদী বিশ্বমানবের ঐক্য
** পবিত্র কাবা শরিফের ক্যালিগ্রাফি
** পবিত্র কাবা নির্মাণের সময় যেসব দোয়া কবুল হয়েছিল
** ঋণগ্রস্ত ব্যক্তি কী হজপালন করতে পারবেন?
** প্রিয়নবীর হাতেগড়া যে মসজিদ
** হজ পালনের সময় সেলফি তোলা হারাম
** এবার মাত্র ২ লাখ সৌদি বাসিন্দা হজের সুযোগ পাচ্ছেন
** তিন মিটার উঁচুতে ভাঁজ করে রাখা হলো কাবার গিলাফ
** হাজিদের জন্য খুলে দেওয়া হচ্ছে মসজিদে হারামের দুই শতাধিক দরজা
** পৃথিবীর বড় ঘড়ি মক্কা ঘড়ি
** হজের সময় দোয়া কবুলের স্থানসমূহ
** হজের কোরবানির পশুর দাম নির্ধারণ
** শারীরিকভাবে সামর্থ্য থাকা অবস্থায়ই হজে যাওয়া উচিত
** কবুল হজের বিনিময় নিশ্চিত জান্নাত
** রিকশা চালিয়ে হজের টাকা জোগাড়
** পবিত্র কাবা শরিফের মর্যাদা
** হজে যাওয়ার আগে বান্দার হক পূরণ করে যেতে হবে
** হজের সফরে মৃত্যুবরণকারীর মর্যাদা
** পকেটমারতে হজে যাওয়া, এ লজ্জা রাখি কোথায়?
** হারাম শরিফে নামাজ ও তাওয়াফের ফজিলত
** হজের সফরে খরচের প্রতিদান ব্যয় অনুপাতে প্রদান করা হবে
** হজযাত্রীদের জন্য যা জানা জরুরি
 
** মক্কা শরিফের দর্শনীয় কিছু স্থান
** কবুল হজের জন্য যে আমল বেশি বেশি করা দরকার
** হজ ফরজ হওয়ার শর্ত ও প্রকারসমূহ
** বদলি হজ আসলে কী?

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।