ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল কোরআন প্রিন্ট করবে ইন্দোনেশিয়া

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল কোরআন প্রিন্ট করবে ইন্দোনেশিয়া

দৃষ্টি প্রতিবন্ধীদের কোরআন শিক্ষা প্রদানের জন্য ব্রেইল বর্ণমালায় পবিত্র কোরআনে কারিম প্রিন্ট করার খবর জানিয়েছে ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয়।

ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয়ের গাইডেন্স মহাপরিচালক মাশাসিন জানিয়েছেন, আগামী বছর থেকে ইন্দোনেশিয়ায় মুসলিম দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল বর্ণমালায় পবিত্র কোরআন প্রিন্ট করা হবে।



তিনি বলেন, এ বছরে ব্রেইল বর্ণমালায় কোরআন প্রিন্ট করার কথা ছিল। কিন্তু সময় এবং কিছু যান্ত্রিক সমস্যার কারণে তা বাস্তবায়িত করা সম্ভব হচ্ছে না।

মাশাসিন আরও বলেন, চলতি বছরে ব্রেইল বর্ণমালায় প্রিন্ট করার জন্য ধর্ম মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট মুদ্রণ কোম্পানি প্রস্তুত নয়। তবে আগামী বছরেই ব্রেইল বর্ণমালায় কোরআন প্রিন্ট করা হবে।

বর্তমানে দৃষ্টি প্রতিবন্ধীরা যে সব কোরআন তেলাওয়াত করেন, সেগুলোও ব্রেইল পদ্ধতির। তবে তা কাতার চ্যারিটি নামক একটি সংস্থার দান করা। তারা ২০০৭ সালে ব্রেইল পদ্ধতির ২ হাজার কপি কোরআন দান করেছিল ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয়কে।

ইন্দোনেশিয়ার পরিকল্পনায় রয়েছে, তাদের ছাপানো কোরআনটি শুধু ব্রেইল পদ্ধতিরই হবে না। এর সঙ্গে থাকবে অত্যাধুনিক ভলিউম সিস্টেম। যা বিশেষভাবে প্রস্তুত একটি ইলেকট্রনিক কলম দিয়ে নির্দিষ্ট ব্রেইল কোড চাপলে- সূরার তালিকা, সূরার অর্থ ও তেলাওয়াত শোনা যাবে। এটা বেশ ব্যয়বহুল প্রকল্প। প্রাথমিকভাবে ইন্দোনেশিয়ার ৪৯৬টি মসজিদে এ কোরআন বিতরণ করা হবে।



বাংলাদেশ সময় : ১৮১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।