ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ইসলাম

নবদম্পতিরা যে মসজিদে দোয়া করতে ভোলেন না

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৫
নবদম্পতিরা যে মসজিদে দোয়া করতে ভোলেন না

তুরস্কের ঐতিহাসিক আইয়ুব সুলতান মসজিদ। যে মসজিদে নবদম্পতিরা দোয়া করে সংসার জীব‍ন শুরু করাকে অত্যন্ত বরকতময় মনে করেন।

এমনকি সুন্নতে খতনা সম্পাদিত বালকদেরও এখানে এসে দোয়া করাটা একটা রীতিতে পরিণত হয়েছে।

মসজিদটি তুরস্কের ইস্তাম্বুলের আইয়ুব জেলায় অবস্থিত। ওসমানি সুলতান মাহমুদের কন্সটান্টিনোপল জয়ের (১৪৫৩) পর প্রথম এখানে জেলা প্রতিষ্ঠিত হয়। আবু আইয়ুব আনসারি (রা.) ছিলেন মহানবী (সা.)-এর একজন বিশিষ্ট সাহাবি। ৬৭৪ সালে যখন প্রথম মুসলিম বাহিনী কন্সটান্টিনোপল অভিযান পরিচালনা করে, তিনি তখন তাতে অংশগ্রহণ করেন এবং অভিযানে শহীদ হন। তাকে সেখানে সমাধিস্থ করা হয় এবং ৭০০ বছর পর তার সমাধির সঙ্গে আইয়ুব সুলতান মসজিদটি নির্মাণ করা হয়। বলা হয় যে, সুলতান বিজয়ী মাহমুদের একজন শিক্ষক সমাধিটি আবিষ্কার করেন এবং তা সুলতানের দৃষ্টিতে আনেন। তখন সুলতান মহানবী (সা.)-এর এ বিশিষ্ট সাহাবির সম্মানার্থে ১৪৫৯ সালে একটি অলঙ্কৃত সমাধি ও মসজিদ নির্মাণ করার নির্দেশ প্রদান করেন।

মসজিদটি ছিল ইস্তাম্বুলে নির্মিত প্রথম উল্লেখযোগ্য মসজিদ। পরবর্তী সময়ে একটি গণরন্ধনশালা ও একটি গণগোসলখানা মসজিদ কমপ্লেক্সের সঙ্গে যুক্ত করা হয়।

আইয়ুব জেলার সর্বত্র ছড়িয়ে থাকা প্রচুর মসজিদ, সাধারণ মানুষের জন্য তৈরি পানির ঝরনা এবং সমাধি ক্ষেত্র এখানকার স্বতন্ত্র বৈশিষ্ট্য সৃষ্টি করেছে। হজরত আবু আইয়ুব আনসারি (রা.)-এর সমাধি আবিষ্কারের পর থেকে এখন পর্যন্ত তুরস্ক ও পার্শ্ববর্তী মুসলিম দেশগুলোতে এ স্থানের প্রতি প্রচুর আগ্রহ সৃষ্টি হয়। হাজার হাজার দর্শনার্থী প্রতি বছর এ সমাধি ও মসজিদ দেখতে ভিড় করেন।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘন্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।