ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

মসজিদে কাবা শরিফের ছবি স্থাপন কতটুকু যৌক্তিক?

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৫
মসজিদে কাবা শরিফের ছবি স্থাপন কতটুকু যৌক্তিক?

অামাদের দেশে অনেক মসজিদের ভেতরে দেখা যায়, মেহরাবের কাছে কিংবা মসজিদের বিভিন্ন অংশে পবিত্র কাবা শরিফের ছবি সম্বলিত টাইলস স্থাপন করা হয়েছে। অনেক মসজিদে তো সেভাবে কাবা শরিফের ছবি স্থাপন করতে না পারলে নিদেনপক্ষে বড় একখান কাবার ছবি বাঁধিয়ে টানিয়ে রাখেন।

তাছাড়া অনেক ছবিতে স্পষ্ট দেখা না গেলেও বুঝা যয় এখানে অনেক মানুষের ছবি রয়েছে।  

বিষয়টি নিয়ে মূল আলোচনায় যাওয়ার আগে বলে রাখা বাঞ্চণীয় যে, একান্ত প্রয়োজন ছাড়া ইসলামি শরিয়ত কাউকে কোনো প্রাণীর ছবি অাঁকা বা যন্ত্র দিয়ে ছবি ওঠানোর অনুমতি দেয়নি।

এবার আসা যাক মূল প্রসঙ্গে। ইসলামি শরিয়ত কোথাও পবিত্র বায়তুল্লাহ শরিফের ছবি রাখার বিষয়ে কিছু বলেনি। এ ছবি রাখার কোনো ফজিলত কোরআন-হাদিসের কোথাও বর্ণনা করা হয়নি। বিষয়টি একান্তই মানুষের আবেগ ও মস্তিষ্কপ্রসূত বিষয়। তবে মসজিদের সৌন্দর্য বৃদ্ধির জন্য নিরেট কাবার ছবি রাখায় কোনো দোষ নেই। তবে ওইসব ছবি যদি ইবাদত-বন্দেগিতে ব্যাঘাত ঘটায় কিংবা জরুরি মনে করা হয়- তাহলে কাবার ছবি অবশ্য অবশ্যই স্থাপন করা যাবে না।

মূল কথা হলো, বৈধ ক্ষেত্রেও মসজিদের পশ্চিম পাশের দেয়ালে কোনো চিত্র স্থাপন বা না ঝোলানোই শ্রেয়। একান্ত ঝোলাতে হলে একটু ওপরে ঝোলাতে হবে, যাতে মুসল্লিদের স্বাভাবিক দৃষ্টিতে না আসে। কেননা এতে নামাজের একাগ্রতা নষ্ট হয়। অনেক আলেম তো মসজিদের মাঝে জমকালো কারুকাজ করারও পক্ষপাতী নন।

মনে রাখতে হবে, ইসলামের বিধান হলো- মসজিদে প্রাণীর স্পষ্ট কোনো ছবি থাকতে পারবে না। তবে কাবা শরিফের ছবির সঙ্গে যেসব মানুষের ছবি রয়েছে সেগুলো যদি এমন ছোট বা অস্পষ্ট হয়, যা স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন কোনো মানুষের সামনে ওই ছবিগুলো জমিনে রেখে দিলে সে সোজা হয়ে দাঁড়িয়ে স্বাভাবিক দৃষ্টিতে ছবিগুলোর নাক, কান ইত্যাদিসহ বিস্তারিত আকৃতি দেখতে পারে না অথবা যদি ওই ছবিগুলো মানুষের পেছন দিক থেকে উঠানো থাকে কিংবা সেগুলোর মাথা মোছা থাকে, তাহলে এরূপ ছবিযুক্ত কাবা শরিফের ছবি ঘরে বা মসজিদে টানিয়ে রাখা জায়েজ আছে। অন্যথায় নয়।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘন্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।