ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মালয়েশিয়ায় প্রথম কোরআনিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হচ্ছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৫
মালয়েশিয়ায় প্রথম কোরআনিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হচ্ছে

মালয়েশিয়ার দারুল ঈমান নামে প্রসিদ্ধ ট্রানঘানু (Terengganu) প্রদেশে প্রথম কোরআনিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হচ্ছে। বর্তমানে এ প্রদেশে একটি দারুল কোরআন (মাধ্যমিক পর্যায়ের কলেজ) রয়েছে, যা আপগ্রেড করে কয়েক বছর আগে কলেজে রূপান্তরিত করা হয়েছিল।

সেই কলেজটিই এবার বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করা হচ্ছে। খবর অন ইসলামের।

ট্রানঘানু প্রদেশের শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন বিষয়ক কমিটির প্রধান তৈয়ব গাজালি এ বিষয়ে বলেন, ইতোমধ্যে এ কোরআনিক বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোর নির্মাণ কাজ শুরু করা হয়েছে।

গাজালি অারও বলেন, মালয়েশিয়ার ট্রানঘানু প্রদেশে কোরআনিক বিশ্ববিদ্যালয় নির্মাণের ধারণা দেশটির শিক্ষামন্ত্রী ইদ্রিস জুসু উপস্থাপন করেছেন। তার বিশেষ আগ্রহে এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হচ্ছে। এর কারিকুলামের থাকবে, ইতিহাস, ইসলামের ইতিহাস, রাজনীতি, সমাজ কল্যাণের মতো বিষয়সমূহ। তবে এখানে কোরআন গবেষণার বিষয়কে প্রাধান্য দেওয়া হবে।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় ধর্ম ইসলাম৷ দেশটির জনসাধারণের ৭০ শতাংশের বেশি মুসলমান৷ সেখানে সিভিল কোর্টের পাশাপাশি শরিয়া আদালতের কার্যক্রম পরিচালিত হয়৷ শরিয়া আদালতে শুধুমাত্র মুসলমানদের মামলা-মোকাদ্দমা পরিচালনা করা হয়৷

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘন্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।