ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

তুরস্কে প্রথমবারের মতো হিজাবি মন্ত্রী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
তুরস্কে প্রথমবারের মতো হিজাবি মন্ত্রী আয়সেন গুরকান

তুরস্কের ইতিহাসে প্রথমবারের মতো স্কার্ফ পরিহিত এক নারী মন্ত্রী হয়েছেন। তার নাম আয়সেন গুরকান (Aysen Gurcan)।

৫২ বছর বয়সী এই নারী শিক্ষাবিদ পরিবার ও সমাজকল্যাণবিষয়ক মন্ত্রী হয়েছেন। শুক্রবার তিনি প্রধানমন্ত্রী আহমেত দেভাতোগলু (Ahmet Davutoglu) এর মন্ত্রিসভায় যোগ দেন। এই অন্তর্বর্তীকালীন সরকার ১ নভেম্বর নতুন সাধারণ নির্বাচন পর্যন্ত তুরস্কে ক্ষমতায় থাকবে। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের।

তিন সন্তানের জননী গুরকান এর আগে ইয়থ অ্যান্ড এডুকেশন ফাউন্ডেশনের সদস্য ছিলেন। ওই ফাউন্ডেশনের নির্বাহীর দায়িত্বে রয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের ছেলে বিলাল এরদোগান।

কামাল আতাতুর্ক সরকার হিজাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ১৯২৩ সালে। আর এর প্রায় ৯০ বছর পরে ২০১৩ সালে হিজাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় এরদোগান সরকার। এরদোগানের নেতৃত্বাধীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি ২০০২ সালে যখন ক্ষমতায় আসে তখন দলটি বলেছিল, হিজাব পরার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দেয়া হবে।

গত জুনে অনুষ্ঠিত নির্বাচনে কোনো দল এককভাবে সরকার গঠনের মতো আসন পায়নি এবং কোনো দল ক্ষমতাসীন একে পার্টির সাথে কোয়ালিশন গঠন করতে রাজি না হওয়ায় ১ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘন্টা, আগস্ট ৩০, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।