ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ত্রিনিদাদের রাজনীতিতে সক্রিয় হচ্ছে মুসলমানরা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
ত্রিনিদাদের রাজনীতিতে সক্রিয় হচ্ছে মুসলমানরা

ত্রিনিদাদ ও টোবাগো দক্ষিণ ক্যারিবিয়ান সাগরের একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। এর রাজধানীর নাম পোর্ট অফ স্পেন।

দেশটি ক্যারিবীয় দ্বীপপুঞ্জের একেবারে দক্ষিণাংশে অবস্থিত। সম্প্রতি ত্রিনিদাদের মুসলমানরা সে দেশে বেড়ে চলা নানা অপরাধমূলক কর্মকান্ডের প্রতিবাদ জানিয়েছেন এক পদযাত্রার মাধ্যমে। সেই সঙ্গে দেশবাসীকে জীনবযাপনের জন্য শান্তি ও সমন্বয়পূর্ণ সমাজ গড়ার উদ্দেশ্যে সব ধর্মাবলম্বীকে একসঙ্গে কাজ করারও আহবান জানিয়েছেন। মুসলমানদের এই পদযাত্রাকে স্বাগত জানিয়েছেন ত্রিনিদাদের প্রতিরক্ষা মন্ত্রী। খবর অন ইসলামের।

আঞ্জুমানে সুন্নাত জামাত এসোসিয়েশন (আসজা)-এর রিজিওনাল কাউন্সিলের চেয়ারম্যান ইমাম রাফায়েক মোহাম্মদ গত মঙ্গলবার ত্রিনিদাদ গার্ডিয়ানকে বলেন, ইসলাম আমাদের শেখায় ভালো কাজে আমরা যেন সহযোগী হই এবং পাপ কাজে ও দুর্নীতিতে আমরা যেন সহযোগিতা না করি। ইসলামে এই বাণীকে সবার মাঝে পৌঁছে দিতেই আমাদের এই চেষ্টা।

পদযাত্রায় অংশ নেয় দক্ষিণাঞ্চলের প্রায় দশটি মসজিদের মুসল্লি। পদযাত্রাটি বের হয় সান ফার্নান্ডো মুকুরাপো স্ট্রীটে অবস্থিত জামে মসজিদ থেকে। পদযাত্রা শুরুর আগে মোহাম্মদ বলেন, দেশে ক্রমবর্ধমান অপরাধ তৎপরতার বিরুদ্ধে মুসলমানদের অবস্থান- এ বিষয়টিই মানুষকে জানানো ছিল তাদের পদযাত্রার উদ্দেশ্য।

ইমাম মোহাম্মদ আরও বলেন, অপরাধ দমনের এবং ত্রিনিদাদকে নিরাপদ রাখতে সরকারের যেকোনো পদক্ষেপে তাদের সমর্থন রয়েছে। অপরাধ দমনে পুলিশকে সহযোগিতা করার আহবান জানানোর মধ্যদিয়ে মুসলমানরা অনন্য এক নজির স্থাপন করলেন। শান্তির অন্বেষায় ত্রিনিদাদে মুসলমানদের পদযাত্রাকে মুসলমানদের ক্ষমতা বাড়ার ইঙ্গিত মনে করছেন।

ইমাম মোহাম্মদের মতে, আমরা জানি সব ধর্মের লোকই শান্তি চান। তাই নিজ নিজ সম্প্রদায়ের নেতাদের সংঘবদ্ধভাবে শান্তি প্রকিষ্ঠায় এগিয়ে আসতে হবে। তিনি বলেন, একজন মুসলমান হিসেবে আমাদের ওপর দায়িত্ব হচ্ছে, জনগণকে বুঝানো আমরা আল্লাহতায়ালার সৃষ্ট জীব এবং আল্লাহর নির্দেশিত পথেই আমরা জীবনযাপন করবো।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ইসলাম কোনো অপরিচিত ধর্ম নয়। ত্রিনিদাদ ও টোবোগো, সুরিনাম ও গায়ানার মতো দেশে উল্লেখযোগ্যসংখ্যক মুসলমানের বসবাস রয়েছে। ত্রিনিদাদ ও টোবাগোর ১৫ লাখ জনসংখ্যার মধ্যে প্রায় ৫ দশমিক ৮ শতাংশ হচ্ছে মুসলমান।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘন্টা, আগস্ট ৩০, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।